১৭ ডিসেম্বর, ইন্টারন্যাশনাল ডেস্কঃ প্রায় দুই হাজার বছর আগে রোম থেকে নির্বাসিত বিখ্যাত কবি ওভিদকে পুনর্বাসিত করা হয়েছে। বৃহস্পতিবার রোম সিটি কাউন্সিল সর্বসম্মতিতে এ সংক্রান্ত একটি প্রস্তাব পাস করেছে। এর মাধ্যমে ‘গুরুতর ভুল সংশোধন’ করা হয়েছে বলে কাউন্সিলের পক্ষ থেকে জানানো হয়েছে।

ল্যাটিন সাহিত্যে ভার্জিল ও হোরাসের পর ওভিদ হচ্ছে তৃতীয় বিখ্যাত পৌরাণিক কবি। মেটামরফোসেস, আরস আমাতরিয়া ও হিরোইদেস সহ ১৫টি বিখ্যাত কাব্যগ্রন্থ রয়েছে ওভিদের। রোমান সম্রাট অগাস্টাস অষ্টম খ্রিষ্টাব্দে কৃষ্ণসাগরের তীরে প্রাচীন এলাকা তমিসে (বর্তমানে এটি রোমানিয়ার বন্দরনগরী কনস্টানটা) কবি পাবলিয়াস ওভিদিয়াস নাসোকে নির্বাসিত করেন। আমৃত্যু কবি সেখানেই ছিলেন।

ওভিদকে নির্বাসনের এই আদেশ সম্রাট নিজে দিয়েছিলেন। কিন্তু কেন এই আদেশ দেওয়া হয়েছিল তার সুষ্পষ্ট কারণ আজও জানা যায়নি। খোদ কবি তার এক কবিতায় একে একটি ভুল বলে উল্লেখ করেছেন।

বিশেষজ্ঞদের ধারণা এই নির্বাসনের কারণ ছিল তিনটির বিষয়ের সমন্বয়। প্রথমত ওভিদের প্রেমের কবিতাগুলোকে আক্রমনাত্মক মনে করা হতো, সম্রাট অগাস্টাসের প্রতি তার আচরণ ছিল চরম অশ্রদ্ধাপূর্ণ এবং তিনি হয়তো কোনো ষড়যন্ত্র বা কেলেঙ্কারির সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন।

ইতালির সংবাদমাধ্যম লা রিপাবলিকা জানিয়েছে, সিটি কাউন্সিলে সংখ্যাগরিষ্ঠ দল এমফাইভএস ওভিদের বিরুদ্ধে ২ হাজার বছর আগে দেওয়া সম্রাটের নির্বাসন আদেশ প্রত্যাহারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দাবি জানায়।

নগরীর উপমেয়র লুসা বারগামো এই উদ্যোগকে গুরুত্বপূর্ণ ইঙ্গিত উল্লেখ করে বলেছেন, ‘সারা বিশ্বে শিল্পীর স্বাধীনতা দিন দিন খর্ব হচ্ছে, অথচ সমাজে শিল্পীদের স্বাধীনভাবে নিজেদের প্রকাশ করার স্বাধীনতা মৌলিক অধিকার।’

Share

আরও খবর