এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ২৭ নভেম্বর, বিনোদন ডেস্কঃ ১৭তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ-২০১৬ আগামী ১ ডিসেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় শুরু হচ্ছে। মাসব্যাপি এ প্রদর্শনীতে বাংলাদেশসহ ১৫৪টি দেশের শিল্পীদের শিল্পকর্ম প্রদর্শন করা হবে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ১ ডিসেম্বর ২০১৬ বেলা ১১ টায় এ প্রদর্শনীর উদ্বোধন করবেন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে এ উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উদ্বোধনী দিন সন্ধ্যা সাড়ে ৫টায় দেশের প্রখ্যাত শিল্পীদের পরিবেশনায় এক সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। অন্যান্য বছরের মতো এবারো সংস্কৃতি মন্ত্রণালয়ের সহায়তায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি দেশের বৃহত্তর এ চারুকলা প্রদর্শনী আয়োজন করছে।

সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আজ বলেন, এই প্রদর্শনী ইতিমধ্যেই একটি আন্তর্জাতিক প্রদর্শনী হয়ে উঠেছে। এ বছর এশিয়ার সীমানা ছাড়িয়ে বিশ্বের অন্যান্য মহাদেশ থেকেও বেশ কিছু দেশ এতে অংশ নিচ্ছে। কিন্তু ঐতিহাসিক দিক বিবেচনায় এই প্রদর্শনীর নাম অপরিবর্তিত রাখা হয়েছে।

প্রদর্শনীতে অংশগ্রহণকারী দেশগুলো হলোঃ আর্জেন্টিনা, অষ্ট্রেলিয়া, অষ্ট্রিয়া, ভুটান, ব্রুনাই, বুলগেরিয়া, কম্বোডিয়া, কানাডা, চিলি, চীন, কলোম্বিয়া, ক্রোয়েশিয়া, উত্তর কোরিয়া, মিশর, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মািন, গ্রীস, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, ইতালি, জাপান, কুয়েত, লেবানন, লুক্সেমবার্গ, মালোয়শিয়া, মরিশাস, মায়ানমার, নেপাল, নেদারল্যান্ড, নরওয়ে, ওমান, পাকিস্তান, ফিলিস্তিন, পেরু, ফিলিপাইনস, পোল্যান্ড, কাতার, দক্ষিণ কোরিয়া, রিইউনিয়ন আইল্যান্ডস, রাশিয়া, সৌদি আরব, সিঙ্গাপুর, সাউথ আফ্রিকা, আয়ারল্যান্ড, শ্রীলঙ্কা, তাজিকিস্তান, থাইল্যান্ড, তুরস্কো, ইংল্যান্ড, আমেরিকা এবং ভিয়েতনাম।

এবছর বাংলাদেশের ১৪৮ জন শিল্পীর ১৫৪ টি শিল্পকর্ম এবং ৫৩টি দেশের ১৫০ জন শিল্পীর ২৬০টি শিল্পকর্ম প্রদর্শনীতে অংশ নিচ্ছে। এ প্রদর্শনীতে মোট ৫৫৬ টি শিল্পকর্ম প্রদর্শন করা হচ্ছে। অংশগ্রহণকারী দেশগুলো থেকে শিল্পী, শিল্প সমালোচক, মিউজিয়াম কিউরেটরসহ মোট ১৪৫ জন বিদেশী এ প্রদর্শনীতে অংশ নেবেন।

Share

আরও খবর