স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব২ ডিসেম্বর, বিনোদন ডেস্কঃ আগামীকাল শনিবার থেকে শুরু হচ্ছে বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম আয়োজিত ১৪তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব-২০১৬।

৮ দিনব্যাপী এ উৎসবে ১০৯টি দেশ থেকে প্রায় ২৫০০ চলচ্চিত্রের মধ্যে বাছাইকৃত ৫৫০টির মতো চলচ্চিত্র প্রদর্শিত হবে। উৎসবে বিশ্বের বিভিন্ন দেশের বিখ্যাত চলচ্চিত্র ব্যক্তিত্বরা উপস্থিত থাকবেন।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে উৎসব কমিটির চেয়ারম্যান নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু এসব তথ্য জানান।

নাসির উদ্দীন চৌধুরী বলেন, অনুষ্ঠিতব্য চলচ্চিত্র উৎসবের প্রদর্শনী হবে ঢাকার জাতীয় গ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তন, জাতীয় জাদুঘরের মূল মিলনায়তন, সুফিয়া কামাল মিলনায়তন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তন ও বিশ্বসাহিত্য কেন্দ্রে। এ ছাড়া রাজশাহীর লালন মঞ্চ ও বড়কুঠি মঞ্চে এর প্রদর্শনী হবে।

তিনি বলেন, আগামী শনিবার বিকাল ৪টায় জাতীয় গ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, চীনা চলচ্চিত্রকার ড. শি ফি। উৎসব উৎসর্গ করা হয়েছে উপমহাদেশের প্রথম চলচ্চিত্রকার হীরা লাল সেন ও কথাসাহিত্যিক সৈয়দ শামসুল হক স্মরণে।

উদ্বোধনের পরদিন থেকে সকাল ১১টা, দুপুর ৩টা বিকাল ৫টা ও সন্ধ্যা ৭টায় নিয়মিত চলিচ্চিত্র প্রদর্শনী শুরু হবে। ১০ ডিসেম্বর জাতীয় জাদুঘরের ‍মূল মিলনায়তনে প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হবে।

উৎসব কমিটি সূত্র থেকে জানা যায়, ৪ ডিসেম্বর থেকে জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে প্রতিদিন ২টি, সুফিয়া কামাল মিলনায়তনে প্রতিদিন ৩টি, বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে প্রতিদিন ৩টি চলচ্চিত্রের প্রদর্শনী হবে। ৫ ডিসেম্বর থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ভেন্যু উদ্বোধন করা হবে। এরপর থেকে সেখানে প্রতিদিন ৩টি করে চলচ্চিত্র প্রদর্শনী হবে।

এ ছাড়া ৬ ডিসেম্বর শিল্পকলা একাডেমির সেমিনার রুমে আলমগীর কবির মেমোরিয়াল লেকচার অনুষ্ঠিত হবে। সেখানে প্রধান আলোচক হিসেবে থাকবেন চীনের চলচ্চিত্রকার ড. শি ফি।

প্রতি বছরের মতো এবারের উৎসবে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মধ্যে শ্রেষ্ঠ চলচ্চিত্রগুলোকে ফিকশন, ডকুমেন্টারি, নেটওয়ার্ক ফর এশিয়ান সিনেমা ও তারেক শাহরিয়ার বেস্ট ইন্ডিপেন্ডেন্ট শর্ট-এই চার ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হবে।

Share

আরও খবর