২০ সেপ্টেম্বর, নিজস্ব প্রতিনিধিঃ বিশ্ববাজারে স্বর্ণের দাম কিছুটা কমায় দেশের বাজারে সব ধরনের স্বর্ণের দর কমিয়ে ভরি প্রতি স্বর্ণে সর্বোচ্চ ১ হাজার ১৬৬ টাকা কম দাম নির্ধারণ করেছে স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

আজ বুধবার (২০ সেপ্টেম্বর) থেকে স্বর্ণের এ নতুন দর কার্যকর হবে বলে মঙ্গলবার গনমাধ্যমে প্রেরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাজুস। এর আগে ১২ আগস্ট ও ১১ সেপ্টেম্বর স্বর্ণের দাম বাড়িয়েছিল বাজুস।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী ভরি প্রতি সর্বনিম্ন ৫৮৩ টাকা থেকে সর্বোচ্চ ১ হাজার ১৬৬ টাকা পর্যন্ত দাম কমানো হয়েছে। তবে অপরিবর্তিত রয়েছে রুপার দাম।

নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের স্বর্ণ ৪৮ হাজার ৯৮৮ টাকা, ২১ ক্যারেট ৪৬ হাজার ৭৭২ এবং ১৮ ক্যারেট স্বর্ণ বিক্রি হবে ৪১ হাজার ১১৫ টাকায়। আর সনাতন পদ্ধতির স্বর্ণের ভরি কমে দাঁড়াবে ২৬ হাজার ২৪৪ টাকায়। প্রতি ভরি ২১ ক্যারেট রুপা (ক্যাডমিয়াম) দাম ১ হাজার ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

সারা দেশে স্বর্ণের দোকানগুলোতে মঙ্গলবার বিক্রি হয় প্রতি ভরি ২২ ক্যারেটের স্বর্ণ ৫০ হাজার ১৫৫ টাকায়, ২১ ক্যারেট ৪৭ হাজার ৮২২ এবং ১৮ ক্যারেট স্বর্ণ ৪১ হাজার ৯৯০ টাকায়। আর সনাতন পদ্ধতির স্বর্ণ বিক্রি হয় ভরি প্রতি ২৬ হাজার ৮২৭ টাকায়।

বুধবার থেকে দাম কমবে প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণ এক হাজার ১৬৬ টাকা, ২১ ক্যারেটে এক হাজার ৫০ টাকা, ১৮ ক্যারেটে ৮৭৫ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণ ভরিতে ৫৮৩ টাকা।

Share

আরও খবর