৬ জুলাই, অনলাইন ডেস্কঃ গ্রহের কাঠামো এবং সূর্য থেকে দূরত্ব বিবেচনায় সৌরজগতের গ্রহগুলোর মধ্যে তাপমাত্রার পার্থক্য রয়েছে। গ্রহের তাপমাত্রা সূর্য থেকে দূরত্বের দ্বারা প্রভাবিত হয়, দূরত্ব যত বেশি হয় তাপমাত্রা তত কম হয়। এছাড়া গ্রহগুলোর মধ্যে তাপমাত্রার বৈচিত্রের জন্য অভ্যন্তরীণ এবং বাহ্যিক উভয় উপাদান ভূমিকা রাখে। জেনে নিন সৌরজগতের সবচেয়ে উত্তপ্ত ও শীতল গ্রহগুলো।

শুক্র গ্রহ
সূর্য থেকে দূরত্বের দিক দিয়ে সৌরজগতের দ্বিতীয় গ্রহ হচ্ছে শুক্র, তবে এটি সৌরজগতের সবচেয়ে উত্তপ্ত গ্রহ। গ্রহটির তাপমাত্রা ৪৬৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে পারে। এই উচ্চ তাপমাত্রার কারণ হচ্ছে, গ্রহটির বায়ুমন্ডল খুবই ঘন। বায়ুমন্ডলের শতকরা ৯৭ ভাগই কার্বন ডাই অক্সাইড। শুক্র গ্রহের বায়ুচাপ হল ৩,০০০ ফুট অর্থাৎ ৯১৪ মিটার গভীর পানির তলার চাপের সমান! গরম ঝড়ো বাতাসের গতিবেগ সেখানে ঘণ্টায় ৩৬০ কিলোমিটার। তাই শুক্রের মাটিতে মানববসতি স্থাপন করা তো দূরের কথা, অদূর ভবিষ্যতে এই গ্রহটিতে ঘুরতে যাওয়ার পরিকল্পনাও মোটামুটি কল্পবিজ্ঞানের পাতাতেই আবদ্ধ।

বুধ গ্রহ
সৌরজগতের প্রথম এবং সবচেয়ে ছোট গ্রহ হচ্ছে, বুধ। যদিও এটি সূর্যের সবচেয়ে গ্রহ, কিন্তু এটি দ্বিতীয় উত্তপ্ত গ্রহ। শুক্র গ্রহে বায়ুমণ্ডল রয়েছে, কিন্তু বুধ গ্রহে কোনো স্থিতিশীল বায়ুমন্ডল না থাকায় সারাদিনই ভিন্ন তাপমাত্রা থাকে। গ্রহটির সর্বনিম্ন তাপমাত্রা মাইনাস ৯৩ ডিগ্রি সেলসিয়াস থেকে সর্বোচ্চ ৪২৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে পারে। গড় তাপমাত্রা ১৬৭ ডিগ্রি সেলসিয়াস। বুধের তাপমাত্রায় সরাসরি সূর্যের প্রভাব রয়েছে। তাই বুধের একপাশ প্রায়ই ঝলসানো এবং অপরপার্শ্ব ছায়াময় থাকে। জ্যোতির্বিজ্ঞানীদের ধারণা, বুধের মেরু অঞ্চলে সূর্য কখনোই পৌঁছায় না।

প্লুটো
বরফ এবং শিলা দিয়ে গঠিত বামন গ্রহ প্লুটো। সূর্য থেকে প্লুটোর গড় দূরত্ব প্রায় ৬০০ কোটি কিলোমিটার। সূর্য থেকে সবচেয়ে দূরে অবস্থিত শীতল এই গ্রহের গড় তাপমাত্রা মাইনাস ২২৫ ডিগ্রি সেলসিয়াস। প্লুটো যখন সূর্যের নিকটবর্তী হয় তখন বায়ুমন্ডলের মধ্যে নাইট্রোজেনের কারণে তাপমাত্রা গরম হয়। গ্রহটির পৃষ্ঠের তাপমাত্রা বায়ুমন্ডলের তাপমাত্রায় তুলনায় শীতল, মিথেনের প্রভাবে তাপমাত্রায় এই বিপর্যয় সৃষ্টি হয়।

নেপচুন গ্রহ
প্লুটোকে গ্রহ হিসেবে অযোগ্য ঘোষণার পর থেকে, নেপচুনকে সবচেয়ে শীতল গ্রহ হিসেবে ধরা হয়। গ্রহটির গড় তাপমাত্রা মাইনাস ২০০ ডিগ্রি সেলসিয়াস। নেপচুন সৌরজগতের অষ্টম গ্রহ যার বায়ুমন্ডলের বেশিরভাগেই দখলে রেখেছে হাইড্রোজেন এবং হিলিয়াম গ্যাস। সৌরজগতের ৮টি গ্রহের মধ্যে এই গ্রহটি সূর্য থেকে সবচেয়ে দূরে (৪.৫০ বিলিয়ন কিলোমিটার) অবস্থিত। সূর্যের চারপাশ একবার ঘুরে আসতে এ গ্রহটির সময় লাগে পৃথিবীর ১৬৪ বছরের কিছু বেশি। নেপচুন সৌরজগতের একমাত্র গ্রহ যেটিকে চোখের সাহায্য পর্যবেক্ষণ করা যায় না, গবেষণামূলক পর্যবেক্ষণনের পরিবর্তে এই গ্রহটিকে গাণিতিক ভাবে আবিষ্কার করা হয়েছিল।

আমাদের সৌরজগতের সবচেয়ে উত্তপ্ত এবং শীতল গ্রহগুলো এক নজরে জেনে নিন।
১. শুক্র গ্রহ- গড় তাপমাত্রা ৪৬৪ ডিগ্রি সেলসিয়াস

২. বুধ গ্রহ- গড় তাপমাত্রা ১৬৭ ডিগ্রি সেলসিয়াস

৩. পৃথিবী- গড় তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস

৪. মঙ্গল গ্রহ- গড় তাপমাত্রা মাইনাস ৬৫ ডিগ্রি সেলসিয়াস

৫. বৃহস্পতি গ্রহ- গড় তাপমাত্রা মাইনাস ১১০ ডিগ্রি সেলসিয়াস

৬. শনি গ্রহ- গড় তাপমাত্রা মাইনাস ১৪০ ডিগ্রি সেলসিয়াস

৭. ইউরেনাস গ্রহ- গড় তাপমাত্রা মাইনাস ১৯৫ ডিগ্রি সেলসিয়াস

৮. নেপচুন গ্রহ- গড় তাপমাত্রা মাইনাস ২০০ ডিগ্রি সেলসিয়াস

৯. প্লুটো- গড় তাপমাত্রা মাইনাস ২২৫ ডিগ্রি সেলসিয়াস

তথ্যসূত্র : ওয়ার্ল্ড অ্যাটলাস

Share

আরও খবর