১ মার্চ, লাইফস্টাইল ডেস্কঃ সকাল হতেই যারা কর্মজীবী তারা অফিস এবং যারা শিক্ষার্থী তারা স্কুল-কলেজ পানে ছুটেন। সারাদিনের কর্মব্যস্ততা শেষে ক্লান্ত হয়ে রাতে ঘরে ফিরেন। এরপর আর কিছু ভালো লাগার কথা নয়। তাই রাতে আমরা নিজেদের ত্বকের যত্ন তেমনভাবে নিতে পারি না। তবে সৌন্দর্য রক্ষায় রাতে কিছু কাজ অবশ্যই করা জরুরি।

# রাতে ঘুমানোর আগে অবশ্যই দাঁত ব্রাশ করবেন। সুন্দর দাঁত সৌন্দর্যের একটি বড় অংশ। মুখে দুর্গন্ধ বা দাঁতের ক্ষয় সৌন্দর্যের হানি ঘটায়। তাই সৌন্দর্য সচেতনতার রুটিনের মধ্যে অবশ্যই দাঁত ব্রাশ করার বিষয়টি রাখুন।

# রাতে ঘুমানোর আগে অবশ্যই মুখ ধোবেন। এতে মুখের ময়লা দূর হবে। তবে মুখ ধোয়ার বিষয়টি খুব যত্নের সঙ্গে করতে হবে। ক্লিনজার ব্যবহার করলে আলফা হাইড্রোক্সিল, ল্যাকটিক এসিড অথবা গ্লাইকোলিক এসিড আছে এমন ধরনের ব্যবহার করুন।

# মুখ ধোয়ার পর যদি প্রয়োজন পড়ে অ্যান্টিএইজিং পণ্য ব্যবহার করতে পারেন। তবে কোন ধরনের পণ্য ব্যবহার করবেন এবং সেটি কীভাবে ব্যবহার করবেন, সেটি চিকিৎসকের কাছ থেকে জেনে নিন। মুখে কিছু লাগানোর আগে ত্বককে পুরোপুরি শুষ্ক হতে হবে।

# অ্যান্টিএইজিং পণ্য বলিরেখার সঙ্গে লড়াই করবে, কোলাজেন বাড়াবে এবং চামড়ার স্বাভাবিক রং ধরে রাখতে সাহায্য করবে। পাশাপাশি আই ক্রিম ব্যবহার করতে পারেন। এতে চোখের ত্বক ভালো থাকবে।

# ঘুমানোর আগে আরেকটি গুরুত্বপূর্ণ কাজ হলো ময়েশ্চারাইজার ব্যবহার করা। এটি ত্বকের কোষকে পুনর্গঠনে সাহায্য করবে।
# ঘুম একদম না এলে মেডিটেশন অথবা হালকা ব্যায়াম করতে পারেন। ঘরের মধ্যে কড়া আলো বন্ধ করে দিন। টেবিল ল্যাম্প বা অল্প আলো জ্বেলে রাখতে পারেন।

Share

আরও খবর