১৮ এপ্রিল, ইন্টারন্যাশনাল ডেস্কঃ আন্তর্জাতিক সমালোচনা আর যুক্তরাষ্ট্রের অব্যাহত হুমকির মুখেও উত্তর কোরিয়া জানিয়েছে, এখন থেকে তারা প্রতি সপ্তাহে একটি করে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাবে। উত্তর কোরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী হ্যান সং রিওল বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন।

রিওল বলেছেন, ‘আমরা এখন থেকে সপ্তাহ, মাস ও বছরান্তে অন্তত একটি করে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাব।’

আমেরিকার বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধের হুমকি দিয়ে তিনি বলেছেন, আমেরিকা যদি আমাদের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেয় তাহলে এর পরিণতি হবে সর্বাত্মক যুদ্ধ।

এদিকে, জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার উপ রাষ্ট্রদূত কিম ইন-রিয়ং নিউ ইয়র্কে এক সংবাদ সম্মেলনে বলেছেন, তার দেশ ‘যেকোনো ধরনের’ যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে।

তিনি বলেছেন, ‘পরিস্থিতি বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে, যার পরিণতিতে যে কোনো মুহূর্তে উপদ্বীপে পারমাণবিক যুদ্ধ বেধে যেতে পারে এবং এটি বিশ্ব শান্তি ও স্থিতিশীলতার জন্য মারাত্মক হুমকি হয়ে দেখা দিতে পারে।’

এর আগে সোমবার মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স দুই কোরিয়ার সীমান্তবর্তী অসামরিকীকরণকৃত এলাকার প্রবেশমুখ পরিদর্শণ করেছিলেন। উত্তর কোরিয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্রের ধৈর্য্যের অবসান ঘটেছে উল্লেখে করে তিনি বলেছেন, ‘ কৌশলগত ধৈর্য্যের একটি সময়সীমা আছে। তবে সেই কৌশলগত ধৈর্য্যের যুগের অবসান ঘটেছে।’

Share

আরও খবর