৬ এপ্রিল, বিনোদন ডেস্কঃ আগামী ১১ এপ্রিল ভাষা সৈনিক, শিক্ষাবিদ, কলামিস্ট, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক রেজিস্ট্রার ও পদাতিকের আজীবন সভাপতি প্রয়াত সৈয়দ বদরুদ্দীন হোসাইনের ৯৪তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব ও স্মারক সম্মাননা ২০১৭’-এর আয়োজন করেছে পদাতিক নাট্য সংসদ।

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ১২টি নাটক নিয়ে ৭ দিনব্যাপী এই নাট্যোৎসবের আয়োজন করা হয়েছে। গতকাল বুধবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে উদ্বোধন করা হয় এই নাট্যোৎসবের।

উদ্বোধনী দিনে সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মূল হলে মঞ্চস্থ হয় প্রাচ্যনাটের ‘কইন্যা’। এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হয় বটতলার ‘ক্রাচের কর্নেল’। আজ ৬ এপ্রিল মূল হলে মঞ্চস্থ হবে ভারতের দল কার্টেন কলের নাটক ‘পড়শি বসত করেন’। অন্যদিকে এক্সপেরিমেন্টাল হলে প্রদর্শিত হবে আয়োজক দলের ‘গহনযাত্রা’।

ভারতের একই দল ৭ এপ্রিল মূল হলে মঞ্চস্থ করবে ‘অন্তবিহীন’। এদিন পরীক্ষণ থিয়েটার হলে প্রদর্শিত হবে ময়মনসিংহের দল অন্বেষা থিয়েটারের ‘ভানু সুন্দরী’ নাটকটি। ৮ ও ৯ এপ্রিল পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হবে পদাতিকের ‘কাল রাত্রি’ ও থিয়েটার আর্ট ইউনিটের আলোচিত প্রযোজনা ‘আমেনা সুন্দরী’।

১০ এপ্রিল মূল হলে প্রদর্শিত হবে আরণ্যক নাট্যদলের ‘দ্য জুবলী হোটেল’ এবং বাতিঘরের ‘ঊর্ণাজাল’। আগামী ১১ এপ্রিল উৎসবের সমাপনী দিন। এদিন মূল হলে প্রদর্শিত হবে নাগরিক নাট্যাঙ্গনের ‘ক্রীতদাসের হাসি’। এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে মহাকাল নাট্য সম্প্রদায়ের আলোচিত প্রযোজনা ‘শিখন্ডী কথা’। প্রতিদিন সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে প্রদর্শিত হবে এসব নাটক।

Share

আরও খবর