৫ জানুয়ারি, নিজস্ব প্রতিনিধিঃ ওআইসির ইন্ডিপেন্ডেন্ট পার্মানেন্ট হিউম্যান রাইটস কমিটি বা আইপিএইচআরসি’র চেয়ারপারসন ড. রশিদ আল বালুসি বলেন, মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর গণহত্যা ও ধর্ষণ সংঘটিত হয়েছে বলে তারা জানতে পেরেছেন।

অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন বা ওআইসির ১৩ সদস্যের প্রতিনিধিদল দুইদিন ধরে কক্সবাজারে উখিয়ার কুতুপালং ও বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। পরিদর্শন শেষে আজ শুক্রবার দুপুরে উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে সাংবাদিকদের ব্রিফিং করেন।

এ সময় আইপিএইচআরসি চেয়ারপারসন ড. রশিদ আল বালুসি সাংবাদিকদের বলেন, ‘‘আমরা দুই দিন ধরে উখিয়ার কুতুপালং ও বালুখালী রোহিঙ্গা ক্যাম্প এলাকা পরিদর্শন করেছি এবং নির্যাতিত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেছি। এতে আমরা যতটুকু জেনেছি, মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের উপর গণহত্যা ও ধর্ষণসহ বর্বর নানা নির্যাতন ঘটেছে। তাই আমরা ওআইসির কাছে প্রতিবেদন দেব।’’

প্রতিনিধিদলের অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ওআইসির ভাইস চেয়ারম্যান মেড এস কে ক্যাগওয়া, ভাইস চেয়ারম্যান ড. রাইহানাহ বিন্তে আবদুল্লাহ, কমিটির সদস্য মোহাম্মদ জমির, আবদুল ওহাব, মাহমুদ মোস্তাফা আফিফি, এডামা নানাসহ অনেকে।

এর আগে বৃহস্পতিবার বেলা ১১টার দিকে ১৩ সদস্যের প্রতিনিধিদল কক্সবাজার পৌঁছান। দুপুরে জেলা প্রশাসনের সঙ্গে মতবিনিময় সভায় যোগ দেন প্রতিনিধিদল।

Share

আরও খবর