৯ নভেম্বর, স্পোর্টস ডেস্কঃ মর্যাদার গোল্ডেন ফুট সকার অ্যাওয়ার্ড জয়ের প্রতিযোগিতায় ক্রিস্টিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও ইয়া ইয়া তোরের মতো তারকা ফুটবলারদের পেছনে ফেলেছেন ইকার ক্যাসিয়াস। অন্যদের পেছনে ফেলে ২০১৭ সালের এ পুরস্কার জিতে নিয়েছেন স্পেন জাতীয় দলের প্রাক্তন গোলরক্ষক ক্যাসিয়াস।

২৮ কিংবা এর বেশি বয়সি দাপুটে ফুটবলারদের গোল্ডেন ফুট সকার অ্যাওয়ার্ডের জন্য নির্বাচিত করা হয়। গণমাধ্যম ও ফুটবল সমর্থকরা এ পুরস্কারের জন্য ভোট দিয়ে থাকেন। অন্যদের সঙ্গে গোলররক্ষক হিসেবে জার্মানির বিশ্বকাপ জয়ী তারকা ম্যানুয়েল নয়্যার ও থিয়াগো সিলভা এ তালিকায় ছিলেন। তবে সবাইকে পেছনে ফেলেছেন স্পেনের বিশ্বকাপ জয়ী তারকা ক্যাসিয়াস।

ক্যারিয়ারের সোনালী সময়টা স্প্যানিশ লা লিগার অন্যতম সেরা ক্লাব রিয়াল মাদ্রিদে কাটিয়েছেন ক্যাসিয়াস। ২০০০ সালে স্পেন জাতীয় দলে অভিষেকের পর থেকেই দাপটের সঙ্গে পারফর্ম করেছেন ক্যাসিয়াস। ২০১০ সালে স্পেনের বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিলো তার। এছাড়া ২০০৮ ও ২০১২ সালের ইউরো জয়েও স্পেনের গোলপোস্ট দারুণভাবে সামলিয়েছেন তিনি।

রিয়াল মাদ্রিদের হয়ে ১৯৯৯ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত সময়ে অসংখ্য শিরোপা জয়ের সাক্ষী ক্যাসিয়াস। রিয়ালের ৫ বার লা লিগা ও তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জেতেন তিনি। রিয়াল ছেড়ে গেল দু’বছর পর্তুগিজ ক্লাব পোর্তো’র হয়ে খেলছেন ক্যাসিয়াস। ৩৬ বছর বয়সে পা রাখলেও অসাধারণ পারফরম্যান্সের জন্য এ পুরস্কার জিতে নেন তিনি।

Share

আরও খবর