১৯ মার্চ, নিজস্ব প্রতিনিধিঃ তৈরি পোশাকশিল্পের ওপর নির্ভরতা কমানোর পাশাপাশি রপ্তানিযোগ্য নতুন পণ্য এবং নতুন বাজার অনুসন্ধানের তাগিদ দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

শনিবার সকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ব্যবসায়ের পরিবেশ উন্নয়ন : আইনী সংস্কার এবং প্রাতিষ্ঠানিক অগ্রাধিকার শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির ভাষণে অর্থমন্ত্রী এ কথা বলেন।

পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই) এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) যৌথ উদ্যোগে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পিআরআই এর নির্বাহী পরিচালক আহসান এইচ মুনসুর। বিডার চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ নাসিম মঞ্জুর, ব্যারিস্টার নিহাদ কবির প্রমুখ।

বিনিয়োগ পরিবেশ নিয়ে অর্থমন্ত্রী বলেন, কেবল মাত্র তৈরি পোশাকশিল্পের ওপর ভর করে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে না। ব্যবসায়ীদের হতাশ না হয়ে সরকারকে পরামর্শ দিয়ে সহযোগিতার আহ্বান জানান তিনি।

মূল প্রবন্ধে পিআরআই এর নির্বাহী পরিচালক আহসান এইচ মুনসুর বাংলাদেশের অর্থনীতির সম্ভাবনা এবং প্রতিবন্ধকতাগুলো তুলে ধরেন। বছরের পর বছর আলোচনার পরও প্রতিযোগিতা সক্ষমতার জায়গাগুলোতে দৃশ্যমান উন্নতি না হওয়ায় হতাশা প্রকাশ করেন বেসরকারি খাতের উদ্যোক্তা এবং পেশাজীবিরা।

অনুষ্ঠানে বিডা চেয়ারম্যান কার্যকর ওয়ান স্টপ সার্ভিস চালুসহ নীতিগত সংস্কারের নানা উদ্যোগের কথা তুলে ধরেন।

অন্যদিকে বেসরকারি খাতের উদ্যোক্তারা মান্ধাতার আমলের আইন এবং বিধি সংস্কারে রেগুলেটরি রিফর্মস কমিশনের মতো একটি সংস্থার গঠনের দাবি জানান। তারা বিনিয়োগ বোর্ড এবং বেসরকারিকরণ কমিশন এক করে গঠিত বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি যেনো আগের মতোই আমলাতান্ত্রিক একটি প্রতিষ্ঠানে পরিণত না হয় সেই দাবি তোলেন ব্যবসায়ীরা।

Share

আরও খবর