২৯ ডিসেম্বর, স্পোর্টস ডেস্কঃ কে সেরা- লিওনেল মেসি নাকি ক্রিস্টিয়ানো রোনালদো? সময়ের সেরা এই দুই তারকার শ্রেষ্ঠত্বের বিতর্কে বার্সেলোনা তারকা মেসিকেই এগিয়ে রাখলেন রোমার কিংবদন্তি ফ্রান্সেসকো টট্টি। তবে বর্তমানে ফুটবল তার রোমান্টিকতা হারিয়েছে বলে মনে করেন তিনি।

গত মৌসুমে রিয়াল মাদ্রিদের লা লিগা ও চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়ে বড় অবদান ছিল রোনালদোর। ফলে পর্তুগিজ তারকা জেতেন বর্ষসেরার পুরস্কার ব্যালন ডি’অর। সর্বোচ্চ পাঁচটি ব্যালন ডি’অর জেতা চিরপ্রতিদ্বন্দ্বী মেসিকে ধরে ফেলেন রিয়াল ফরোয়ার্ড।

তবে এ মৌসুমে মেসি দারুণ ফর্মে আছেন। লা লিগায় ১৭ ম্যাচে করেছেন ১৪ গোল। আর সব প্রতিযোগিতা মিলিয়ে ১৫ ম্যাচে গোল ১৮টি। সর্বশেষ গত শনিবার সান্তিয়াগো বার্নাব্যুতে এল ক্লাসিকোতে রিয়ালের বিপক্ষে বার্সেলোনার ৩-০ গোলের জয়ে মেসি করেন একটি গোল। যেখানে রোনালদো ছিলেন অনেকটাই নিষ্প্রভ।

রোমার হয়ে তিন দশকের ক্যারিয়ারে টট্টিও ছিলেন তার সময়ের অন্যতম সেরা। তবে এখন ফুটবলে অনেক পরিবর্তন এসেছে বলে মনে করেন তিনি। ইতালিয়ান কিংবদন্তির মতে, ফুটবলে এখন ব্যবসাটাই মুখ্য হয়ে গেছে। ট্রান্সফার ফির বিশ্ব রেকর্ড গড়ে বার্সেলোনা থেকে নেইমারের পিএসজিতে যাওয়াটা যার বড় উদাহরণ।

দুবাইয়ে ইন্টারন্যাশনাল স্পোর্টস কনফারেন্সে টট্টি বলেন, ‘অনেক আগের ফুটবল খেলাটাই আমার পছন্দ। এখন এটা শুধুই উন্মাদনা। আমার সময় ও বর্তমান সময়ের ফুটবলে অনেক পরিবর্তন এসেছে। আগের রোমান্টিক ফুটবলটাই আমি পছন্দ করি। এখন এটা শুধুই ব্যবসা।’

তার মতে, মেসিই বিশ্বের সেরা ফুটবলার, ‘রোনালদো ও নেইমারের মতো অনেক খেলোয়াড় আছে। তবে নেইমার চড়া মূল্যের একটি উদাহরণ। একজন খেলোয়াড়কে ২৫০ মিলিয়ন ইউরো দেওয়াটা খুবই বেশি। এটা বাস্তবতা বিবর্জিত। তবে মেসি নাম্বার ওয়ান, ক্রিস্টিয়ানোকে শুধু এটা বলো না!’

তথ্যসূত্র : গোল ডটকম।

Share

আরও খবর