৮ এপ্রিল, লাইফস্টাইল ডেস্কঃ পুরো সাজটাই মাটি হয়ে যায় যদি চোখের সাজ ভালো না হয়। বিশেষ করে নজরকাড়া চোখের মেকআপের জন্য চাই মাসকারা। তবে সঠিক নিয়মে মাসকারা ব্যবহার না করলে চোখের সাজ নিখুঁত এবং আকর্ষণীয় হয় না। তাই জেনে নিন মাসকারা ব্যবহারের পদ্ধতিগুলো।

সঠিক নিয়মে মাসকারার ব্রাশটি ব্যবহার করলে চোখের পাপড়িগুলো আরও আকর্ষণীয় দেখাবে।

*চোখের পাপড়ির গোঁড়ার থেকে অগ্রভাগের দিকে আড়াআড়ি ভাবে মাসকারার ব্রাশটি টানুন কয়েকবার। এভাবে কয়েক লেয়ার দেয়ার পর একটু শুকালে আরও কয়েক লেয়ার দিন।

*মাসকারা যাতে ছড়িয়ে না যায় সেজন্য ব্যবহার করতে পারেন স্বচ্ছ মাসকারা। চোখের পাপড়িতে মাসকারা দিয়ে শুকানোর পর স্বচ্ছ মাসকারার লেয়ার দিন। এতে মাসকারা ছড়িয়ে মেকআপ নষ্ট হওয়ার ভয় থাকবে না।

*মাসকারা ব্যবহার করার সময় চোখের পলক ফেলবেন না। চেষ্টা করুন চোখ বড় করে খুলে রাখার। এতে মাসকারা চোখের পাপড়িতে সমানভাবে লাগবে। প্রয়োজনে মুখ বড় করে হা করে রাখুন। এতে দীর্ঘসময় পলক না ফেলে চোখ খুলে রাখতে সুবিধা হবে।

*পার্টি মেকআপের ক্ষেত্রে যদি নকল চোখের পাপড়ি ব্যবহার করতে না চান তাহলে বেবি পাউডার ব্যবহার করতে পারেন। প্রতি লেয়ার মাসকারা দেয়ার পর চোখের পাপড়ির অগ্রভাগে বেবি পাউডার লাগিয়ে নিন। এভাবে বেশ কয়েক লেয়ার মাসকারা এবং বেবি পাউডার দেয়ার পর আপনি পেয়ে যাবে কাঙ্ক্ষিত নজরকাড়া চোখের পাপড়ি।

*মাসকারা শুকিয়ে জমে গেলে ঢাকনা লাগিয়ে ৪/৫ মিনিট হালকা গরম পানিতে ভিজিয়ে রাখুন বোতলটি। এতে বোতলের ভেতরের মাসকারা আবার তরল হয়ে ব্যবহার করার যোগ্য হয়ে যাবে।

*মাসকারা ব্রাশটি মাঝে মাঝে গরম পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে শুকিয়ে নিন। এতে মাসকারা ব্যবহারের সময় মসৃণভাবে সব পাপড়িতে সমান ভাবে লাগবে।

চোখের প্রসাধনীগুলো ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই মেয়াদ দেখে নিন। কেনার সময়েও আসল-নকল নিশ্চিত হয়ে কিনুন। মেয়াদ উত্তীর্ণ কিংবা নকল প্রসাধনী ব্যবহারে চোখে জ্বালা-পোড়াসহ বিভিন্ন সমস্যা হতে পারে। কেনার সময় মাসকারা ব্রাশ ঠিক আছে কিনা সেটাও দেখে নিতে ভুলবেন না।

Share

আরও খবর