২১ জুলাই, অনলাইন ডেস্কঃ তার মস্তিষ্কে অস্ত্রোপচার চলছে আর তিনি গিটার বাজাচ্ছেন! দেখলে বা শুনলে কার না পাগলামি মনে হবে? কিন্তু আসলে কি তাই?

না। মোটেও তা নয়। অস্ত্রোপচারের সুবিধার্থে চিকিৎসকরা তাদের রোগীকে গিটারসহ অপারেশন টেবিলে নিয়ে যান। হাতেনাতে রোগীকে সুস্থ করে তুলতেই এই ব্যবস্থা করা হয়।

বুধবার ভারতের বেঙ্গালুরুর একটি হাসপাতালে মস্তিষ্কের অস্ত্রোপচার করা হয় ৩২ বছর বয়সি এক প্রযুক্তি কর্মকর্তার। সংগীতে শখ রয়েছে তার। নিজে গিটার বাজান। কিন্তু গিটার বাজানোর সময় তার বাঁ হাতের তিন আঙুল কাঁপতে কাঁপতে বেঁকে যেতে থাকে। প্রায় দেড় বছর ধরে এ সমস্যা হচ্ছে তার। এটি মস্তিষ্কের এক ধরনের স্নায়ুবিক সমস্যা। মস্তিষ্ক থেকে সাড়া পেয়ে পেশী কাজ করে। কিন্তু এই রোগীর বেলায় তার বাঁ হাতের তিন আঙুলের সঙ্গে মস্তিষ্কের স্নায়ুবিক যোগাযোগ ঠিকঠাক চলছিল না।

ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়ার সিনিয়র নিউরোলজিস্ট ড. সঞ্জিব সিসি বলেন, মস্তিষ্কের ঠিক কোথায় সমস্যা হচ্ছে, যার কারণে গিটার বাজানোর সময় তার আঙুল কাঁপতে কাঁপতে বেঁকিয়ে আসে, তা চিহ্নিত করতে রোগীর প্রতিক্রিয়া দরকার ছিল।

অস্ত্রোপচার টেবিলেই রোগীর সমস্যার সমাধান হয়েছে। গিটার বাজাতে গেলে তার আঙুলে আর সমস্যা হচ্ছে না। তিন দিনের মধ্যে হাসপাতাল ছাড়বেন তিনি।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন

https://youtu.be/um0PtmlURzg

Share

আরও খবর