১৫ ডিসেম্বর, অনলাইন ডেস্কঃ  গত সপ্তাহের প্রতিবেদনে আমরা উল্লেখ করেছিলাম মশক নিধনে কীটনাশক এর কার্যকারিতা কমে এসেছে। আজকের প্রতিবেদনে আমরা জানাবার চেষ্টা করব কীটনাশক কি, এর কার্যকারিতা ও ব্যবহার সম্পর্কে।

কীটনাশক কি

ইনসেক্টিসাইড বা কীটনাশক হল পোকামাকড় মারতে ব্যবহৃত ওষুধ জাতীয় পদার্থ। পোকামাকড়ের ডিম এবং লার্ভা ধ্বংস করার জন্য কীটনাশককে যথাক্রমে ওভিসাইড এবং লার্ভিসাইড-বলা হয়। এগুলোও ইনসেক্টিসাইডের মধ্যে পড়ে।

কীটনাশকের ধরণ

যাবতীয় কীটনাশকগুলোকে  প্রধান দুটি ভাগে ভাগ করা যেতে পারে:

  • সিস্টেমিক কীটনাশক, যা দীর্ঘমেয়াদী কার্যক্ষমতাযুক্ত এবং
  • কন্টাক্ট কীটনাশক যা সরাসরি প্রয়োগকৃত তাৎক্ষনিক কার্যক্ষমতাযুক্ত 

এছাড়াও কীটনাশককে তিনটি দলে ভাগ করা যায়ঃ

  •  প্রাকৃতিক কীটনাশক যেমন মেলাথিওন, পাইরেথ্রাম ইত্যাদি
  •  অজৈব কীটনাশক, যা আসলে ধাতু থেকে প্রাকৃতিকভাবে প্রাপ্ত বা উৎপাদিত
  •  জৈব কীটনাশক, যা জৈব রাসায়নিক যৌগ হিসেবে উৎপাদিত

 

কীটনাশকের প্রয়োগ

ডেঙ্গু এবং চিকুনগুনিয়া ভাইরাস ছড়ায় এমন মশা মারার জন্য কীটনাশক ব্যবহার সমন্বিত মশা ব্যবস্থাপনার একটি গুরুত্বপূর্ণ অংশ। পেশাদার কর্মী, বাড়ির বাসিন্দা এবং কর্মক্ষত্রে হলে কর্মচারীরা নিজেরাই কীটনাশক ব্যবহার করতে পারেন। প্রয়োজন অনুযায়ী কীটনাশকগুলি হাতে (ইনডোর এবং আউটডোর স্প্রে এবং ফোগারস), ট্রাকের মাধ্যমে, বা বিমান (বিমান) স্প্রে করে প্রয়োগ করা যেতে পারে।

 

বিভিন্ন কীটনাশকের উপাদান ও কার্যক্ষমতা

মশার উপর বিভিন্ন  কীটনাশক বিভিন্ন সময় ধরে কাজ করে। মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল এর গবেষণা যা বলে তা উপর ভিত্তি করে নীচের ছকটা তৈরী করা হয়েছে

কীটনাশকের রাসায়নিক উপাদান

 প্রতি বোতলে সাধারণত প্রাপ্ত ঘনত্ব (মাইক্রোগ্রাম)

১০০% নিধন করতে প্রয়োজনীয় সময় (মিনিট)

এডিস ইজিপ্টি

এডিস এল্বোপিক্টাস

ক্লোরোপাইরিফস

২০

৪৫

৪৫

ডেল্টামেথ্রিন

০.৭৫

৩০

৩০

এটোফেনপ্রক্স

১২.৫

১৫

৩০

মেলাথিওন

৪০০

১৫

৩০

নালেড

২.২৫

৩০

৩০

পারমিথ্রিন

৪৩

১০

১০

প্রালেথ্রিন

০.০৫

১২০+

১২০+

পাইরেথ্রাম

১৫

১৫

৩০

রেসমেথ্রিন

৩০

১০

সুমেথ্রিন

২০

১০

৪৫

 

এজন্য এই বিষয়ে গবেষণার উদ্দেশ্যে,  প্রোগ্রাম পরিকল্পনা এবং কীটনাশক নির্বাচনের জন্য বেসলাইন ডেটা সংগ্রহ করা হচ্ছে।কীটনাশকের ব্যবহার এবং মশার সহ্য ক্ষমতা

ওনেক দিন বা অনেক সময় এবং বারবার ব্যবহারের সাথে মশার মধ্যে কীটনাশক প্রতিরোধেরএকটা ক্ষমতা বা সহ্যক্ষমতা সৃষ্টি হতে পারে। এর ফলাফল হল মশা মারার কীটনাশকের কার্যক্ষমতার সামগ্রিক হ্রাস। সহজ ভাবে বললে নির্দেশিত হিসাবে ব্যবহার করা হলেও ওই পণ্যটি আর  কোনও কাজ করে না, বা কেবল আংশিকভাবে কাজ করে।  এটি নির্দিষ্ট কোন একটি পণ্যও হতে পারে বা অই দলভুক্ত সবগুলো কীটনাশকও হতে পারে।

Share

আরও খবর