১ মে, অনলাইন ডেস্কঃ মঙ্গল গ্রহে প্রাণের প্রমাণে মাঝে মাঝেই আপলোড হয় ভিডিও। তার পরে তা নিয়ে বিস্তর পানি ঘোলা। অবশেষে বেশিরভাগই নকল বলে প্রমাণিত হয়। কিন্তু সাম্প্রতিক একটি ভিডিওকে ঘিরে নতুন উৎসাহে যে তর্ক শুরু হয়েছে, তার শেষ কীভাবে হবে, তা-ই নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন ভিন গ্রহে প্রাণের অস্তিত্ব নিয়ে মাথাঘামানো সম্প্রদায়।

সম্প্রতি সিকিওরটিম১০ নামের একটি ইউটিইব চ্যানেলে আপলোড হওয়া একটি ভিডিওতে দাবি করা হয়েছে, লালমুখো গ্রহে গাড়ির চাকার দাগ দেখা গেছে। সেই সঙ্গে এই ভিডিওতে নাকি কোনও প্রাণির নড়াচড়াও লক্ষ করা গেছে।

সিকিওরটিম১০ মূলত এলিয়েন, উড়ন্ত চাকি, মহাজাগতিক আজগুবি নানা বিষয় নিয়েই খবর করে। এই ভিডিও ক্লিপটির কথক নিজের পরিচয় দিয়েছেন ‘টাইলার’ বলে। তিনি দাবি করছেন, ছবিতে নড়াচড়া করা বস্তুটি আসলে একটি সরিসৃপ। তার আরও দাবি, মঙ্গলে এমন অনেক বস্তুরই সন্ধান পাওয়া গেছে যাদের সঙ্গে প্রাণির সাদৃশ্য বর্তমান। তার মতে, মঙ্গল আসলে ‘আর একটি পৃথিবী’। একদা এই গ্রহে সমুদ্র ছিল, বায়ুমণ্ডল ছিল, বাস্তুতন্ত্রও ছিল। কোনও বিপর্যয়ে তা বিনষ্ট হয়ে যায়। কিন্তু তা সত্ত্বেও তিনি বিশ্বাস করেন, এখনও কিছু প্রাণ রয়েছে আর এই ভিডিও-ই নাকি তার প্রমাণ।

টাইলারের বক্তব্য— নাসা যদিও বার বার জানিয়েছে তারা মঙ্গেল কোনও প্রাণের সন্ধান পায়নি, কিন্তু তাদের ক্যামেরাতে তোলা এই ফুটেজই অন্য কথা বলছে।

নাসা’র পক্ষ থেকে অবশ্য ইউ ফুটেজ ও তার ভাষ্য সম্পর্কে কিছুই জানানো হয়নি। মাঝখান থেকে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে সিকিওরটিম১০-এর এই ইউটিউব ভিডিও।   সূত্র: এবেলা।

Share

আরও খবর