বৃদ্ধবয়স বাড়লে ভুলে যাওয়ার সমস্যায় ভুগে থাকেন অনেক মানুষ। আসলে এটা একটা রোগ, চিকিৎসাবিজ্ঞানে যার নাম ডিমেনশিয়া। চশমাটা কোথায় রেখেছেন, প্রায়ই মনে থাকে না। জরুরি কোন ফোন করার কথাও ভুলে যান। এমনকি হঠাৎ পরিচিত কারও সঙ্গে দেখা হলে, নামটা মনে করতে না পেরে বিব্রত হন। নানা কারণে এ অসুখ হয়। যেমন: মস্তিষ্কের নানা রোগ, শরীরে ভিটামিন বা খনিজ উপাদানের ঘাটতি, মস্তিষ্কে রক্ত চলাচল কমে যাওয়া, অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, থাইরয়েডের সমস্যা ইত্যাদি। বিজ্ঞানীরা বলছেন, শরীরচর্চা ও মানসিক ব্যায়াম করে ডিমেনশিয়াকে কিছুটা হলেও নিয়ন্ত্রণ করা যায়। এ বিষয়ক কয়েকটি পরামর্শ:

* সামাজিক জীবনযাপন করুন। অন্যদের খোঁজখবর রাখুন, নানা রকম সামাজিক কাজে নিজেকে যুক্ত করুন। বন্ধু ও স্বজনদের সঙ্গে যথেষ্ট সময় কাটান। বিশেষ করে, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই চর্চা বাড়াতে হবে।

* বৈচিত্র্যময় নানা রকম কাজে মস্তিষ্ককে ব্যস্ত রাখা ভাল। সারা দিনের গতানুগতিক দাপ্তরিক কাজের বাইরে অবসরে পত্রিকা-ম্যাগাজিন-বই পড়া, শব্দভেদ (ক্রসওয়ার্ড পাজল) মেলানো, দাবা খেলা, ধাঁধার সমাধান ইত্যাদি বুদ্ধির খেলা এবং যেকোন সৃজনশীল কাজের চর্চায় আপনার স্মৃতিশক্তি বাড়বে।

* সম্পৃক্ত চর্বিযুক্ত খাবার খাওয়া কমান, বেশি করে তাজা শাকসবজি ও ফলমূল খান। এতে উপকার পাবেন। এ ক্ষেত্রে মাছের তেল বেশ উপকারী।

* রক্তচাপ, রক্তের শর্করা ও চর্বি নিয়ন্ত্রণে রাখুন। এগুলো মস্তিষ্কের ক্ষয় ও রক্ত চলাচল কমিয়ে দেওয়ার পক্ষে কাজ করে।
* ধূমপান ও অ্যালকোহল বর্জন করুন। যথেষ্ট বিশ্রাম ও পর্যাপ্ত ঘুম মস্তিষ্কের ‘সেভিং মোড’-এর জন্য দরকারি।

ডা. তানজিনা হোসেন
হরমোন ও ডায়াবেটিস বিভাগ, বারডেম হাসপাতাল
তারিখঃ ১৭/০৩/২০১৬

Share

আরও খবর