২৫ অক্টোবর, অনলাইন ডেস্কঃ ফেসবুক তাদের নিউজ ফিডকে দুটি ভাগে ভাগ করে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাচ্ছে। একটি ভাগে আছে বন্ধু বান্ধব ও পরিবারের সদস্যদের ব্যক্তিগত ছবি, স্ট্যাটাস ও শেয়ার করা কনটেন্ট। অন্য ভাগে থাকছে বাণিজ্যিক উদ্দেশে শেয়ার করা পোস্ট।
এতে করে যারা ব্যবসায়িক উদ্দেশে পেজ চালান তাদেরকে বিজ্ঞাপনের জন্য অর্থ দিতে হবে। না হলে বিক্রির জন্য দেয়া পণ্য সংক্রান্ত কোনো পোস্ট পেজ মালিকের বন্ধু বান্ধব ও পরিবারের সদস্যরা দেখতে পারবেন না।

প্রাথমিকভাবে এ পরিবর্তন নিয়ে স্লোভাকিয়া, শ্রীলংকা, সার্বিয়া, বলিভিয়া, গুয়াতেমালা ও কম্বোডিয়ায় গবেষণা চালানো হচ্ছে।

এ বিষয়ে ফেসবুকের নিউজ ফিডের ইনচার্জ অ্যাডাম মোসেইরি এক ব্লগ পোস্টে জানিয়েছেন, এখনই ব্যবসায়িক পেজগুলোকে তাদের পণ্যের প্রচারের জন্য অর্থ দিতে বাধ্য করা হবে না। ব্যবহারকারীরা নিজেদের ব্যক্তিগত ও পাবলিক কনটেন্টের জন্য আলাদা দুটি জায়গা চান কিনা তা নির্ণয় করাই আমাদের প্রধান উদ্দেশ্য।

দুটি আলাদা ভাগ হলে নিউজ ফিডে খবরের লিঙ্ক দেখানোর হারও কমিয়ে দেবে ফেসবুক। ব্যবহারকারীদের গ্রহণযোগ্যতার ওপরে ভিত্তি করেই এ সিদ্ধান্ত চূড়ান্ত করা হতে পারে। আলাদা নিউজ ফিডের কারণে স্লোভাকিয়ায় ইতিমধ্যে ছোট-খাটো সংবাদমাধ্যমগুলোর ওয়েবসাইটে ভিজিটদের সংখ্যা কমে গেছে।

Share

আরও খবর