৩০ জুলাই, ইন্টারন্যাশনাল ডেস্কঃ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল দাবি করেছেন, বিমান ভূপাতিতের একটি ষড়যন্ত্র নস্যাৎ করে দিয়েছে তাদের সন্ত্রাসবিরোধী পুলিশ বাহিনী।

সিডনিজুড়ে সন্ত্রাসবিরোধী অভিযানে চারজন গ্রেপ্তার হওয়ার পর এ দাবি করেছেন টার্নবুল। এই অভিযানকে তিনি বড় ধরনের যৌথ সন্ত্রাসবিরোধী অভিযান বলে অভিহিত করেন।

বিবিসি অনলাইনের এক খবরে রোববার এ তথ্য জানানো হয়েছে।

তদন্তকারীরা জানিয়েছেন, ভিন্ন কায়দায় তৈরি অস্ত্রের সাহায্যে বিমান ধ্বংসের ষড়যন্ত্রের তথ্য পেয়েছিলেন তারা।

প্রধানমন্ত্রী টার্নবুল বলেছেন, এ ঘটনার পর অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনাকারী বিমানবন্দরে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

অস্ট্রেলীয় সম্প্রচারমাধ্যম এবিসি জানিয়েছে, সিডনির সুরি হিলস, লাকেমবা, উইলি পার্ক ও পাঞ্চবোলে অভিযান চালায় পুলিশ। অস্ট্রেলিয়ার সন্ত্রাসী হুমকির মাত্রা এখনো ‘সম্ভাব্য’ পর্যায়ে রয়েছে।

অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় পুলিশ কমিশনার অ্যান্ড্রু কলভিন জানিয়েছেন, গ্রেপ্তার হওয়া চার ব্যক্তি ‘ইসলামপন্থি ষড়যন্ত্রের’ সঙ্গে জড়িত বলে ধারণা করা হচ্ছে। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, সম্প্রতি কিছু তথ্য পেয়ে সতর্ক হয় আইনপ্রয়োগকারী সংস্থা। তাদের কাছে তথ্য আসে, সিডনিতে কিছু লোক ভিন্ন কায়দায় তৈরি বিধ্বংসী অস্ত্রের (ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস) সাহায্যে একটি সন্ত্রাসী হামলা চালানোর ষড়যন্ত করছে।

তবে হামলার ধরন, স্থান, তারিখ সম্পর্কে এখনো কিছু জানাতে পারেনি অস্ট্রেলীয় পুলিশ। গ্রেপ্তারকৃতদের নিয়ে জিজ্ঞাসাবাদ চালানো হচ্ছে। প্রক্রিয়াটি দীর্ঘ হতে পারে।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন

Share

আরও খবর