১৯ মার্চ, ইন্টারন্যাশনাল ডেস্কঃ ভারতের উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন বিতর্কিত রাজনৈতিক নেতা আদিত্যনাথ যোগী।

কট্টর হিন্দুত্ববাদের প্রচারক যোগীকে রোববার লখনোর স্মৃতি উপবন পার্কে শপথ পড়ান রাজ্য গভর্নর রাম নাইক।

শপথ অনুষ্ঠানে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপির সভাপতি অমিত শাহ, বিদায়ী মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব, সমাজবাদী পার্টির জ্যেষ্ঠ নেতা ও অখিলেশের বাবা মুলায়ম সিং যাদবসহ অসংখ্য সাধু, সন্ন্যাসী, সন্ন্যাসিনী।

যোগীর সঙ্গে একই মঞ্চে শপথ নিয়েছেন দুজন উপমুখ্যমন্ত্রী ও ৪৯ জন মন্ত্রী। মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন বিজেপির উত্তর প্রদেশের সভাপতি কেশপ প্রসাদ মাউরিয়া ও উত্তর প্রদেশের রাজধানী লখনোর মেয়র দীনেশ শর্মা।

৪৯ মন্ত্রীর মধ্যে ছয়জন নারী আর একজন মুসলিম। ক্রিকেট থেকে রাজনীতিতে আসা মহসিন রাজা যোগী আদিত্যনাথের সরকারে একমাত্র মুসলিম মন্ত্রী।

মোদি, অমিত শাহ ছাড়াও বিজেপির জ্যেষ্ঠ নেতা এল কে আদভানি, রাজনাথ সিং, ভেঙ্কাইয়া নাইডু, মুরলি মনোহর, জোশি এবং নীতিন গড়কড়ি। এ ছাড়া সাধু, সন্ন্যাসী, সন্ন্যাসিনীরা বিমানযোগে লখনো এসে শপথ অনুষ্ঠানে যোগ দেন।

ভারতের সবচেয়ে বড় রাজ্য উত্তর প্রদেশ। দুই মাস ধরে সাত দফায় এ রাজ্যের বিধানসভায় নির্বাচন হয়। নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায় বিজেপি। এ রাজ্যের মোট ৪০৩ আসনের মধ্যে ৩২৫টি আসন পায় বিজেপি।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।

Share

আরও খবর