২৭ নভেম্বর, অনলাইন ডেস্কঃ চীন থেকে আমদানিকৃত ২০ কন্টেইনার ভর্তি ৫৮০ মেট্রিক টন পেঁয়াজ চট্টগ্রাম বন্দরে খালাস হবে।

জরুরি ভিত্তিতে এলসি খুলে দ্রুততম সময়ের মধ্যেই এই পেঁয়াজ আমদানি করেছে ভোগ্যপণ‌্য আমদানিকারক প্রতিষ্ঠান বিএসএম গ্রুপ। একই গ্রুপের আরো ২২০ মেট্রিক টন পেঁয়াজ আগামী ৩ দিনের মধ্যে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছাবে বলে আমদানিকারক প্রতিষ্ঠান আশা প্রকাশ করছে।

চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক জানান, চীন থেকে আমদানিকৃত ৫৮০ মেট্রিকটন পেঁয়াজ বোঝাই এম সি সি থাইপে নামক এক কন্টেইনারবাহী জাহাজ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে।

এই জাহাজ থেকে যাতে দ্রুততম সময়ে পেঁয়াজ খালাস করে বাজারে চলে যেতে পারে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে বন্দর কর্তৃপক্ষ। বন্দর কাস্টমসসহ অন্যান্য ভোগ্যপণ্য পরীক্ষাকারী সংস্থার ছাড়পত্র নিয়ে বুধবারের মধ্যেই এই পেঁয়াজ খালাস কার্যক্রম শুরু হবে।

এদিকে আমদানিকারক প্রতিষ্ঠান বিএসএম গ্রুপের চেয়ারম্যান আবুল বশর চৌধুরী জানান, দেশে পেঁয়াজ সঙ্কটের বিষয় মাথায় রেখে মাত্র ২৫ দিনের মধ্যেই চীন থেকে ৫৮০ টন পেঁয়াজ দেশে আনতে সক্ষম হয়েছে বিএসএম গ্রুপ।

আবুল বশর চৌধুরী জানান, গত ২ নভেম্বর ৮০০ টন পেঁয়াজ আমদানির জন্য এলসি খোলা হয়। এই চালানের বাকি পেঁয়াজ আগামী ৩ দিনের মধ্যেই চট্টগ্রাম বন্দরে পৌঁছাবে বলে আশা করা যায়।

এদিকে আরো কয়েকটি শিল্পগ্রুপ কর্তৃক বিপুল পরিমাণ পেঁয়াজের চালান আগামী সপ্তাহ থেকে চট্টগ্রাম বন্দরে পৌঁছাতে শুরু করবে। এসব চালানে এক লাখ টনেরও বেশি পেঁয়াজ থাকবে বলে আমদানিকারকদের সূত্রে জানা গেছে।

Share

আরও খবর