৫ এপ্রিল, নিজস্ব প্রতিনিধিঃ এখন থেকে তৈরি পোশাক শিল্পের যে কোনো সমস্যা সরকার, মালিক ও শ্রমিক- এই তিন পক্ষ মিলে আলোচনার মাধ্যমে সমাধান করবে।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক শ্রম মন্ত্রণালয়ে গার্মেন্টস শিল্পের উন্নয়নে গঠিত ত্রিপক্ষীয় পরামর্শ কমিটির প্রথম বৈঠকে একথা বলেন।

তিনি বলেন, ‘গার্মেন্টস শিল্পের যথাযথ উন্নয়ন, মালিক শ্রমিকের মধ্যে সু-সম্পর্ক স্থাপন ও সম্পর্ক উন্নয়ন এবং উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে গঠিত ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদের কাজ শুরু হয়েছে। সবকিছু ঠিকঠাক চলছে কিনা তা এই পরিষদ সার্বিক দেখভাল করবে। আজকের দিনের পর তিন পক্ষ মিলে শিল্পের গুরুত্ব বিবেচনায় যা যা করা দরকার সব কিছু করা হবে।’

প্রতিমন্ত্রী বলেন, ‘গার্মেন্টস শিল্পের উৎপাদন স্বাভাবিক রাখা এবং শান্তিপূর্ণ কর্ম পরিবেশ নিশ্চিত করতে সরকার, মালিক, শ্রমিক সব পক্ষকেই আরো আন্তরিক হতে হবে।’

বৈঠকে মালিকপক্ষ যে কোনো সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান করার এবং শ্রমিকপক্ষ দুইমাস অন্তর শ্রমিকদের নিয়ে নিয়মিত বসার জন্য মালিকদের প্রতি আহ্বান জানায়।

প্রতিমন্ত্রী মুজিবুল হকের সভাপতিত্বে বৈঠকে মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার, কল কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শামসুজ্জামান ভূইয়া, বিজিএমইএ- এর সভাপতি মো. সিদ্দিকুর রহমান, বাংলাদেশ লেবার ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট দেলোয়ার হোসেন খান, মালিক এবং শ্রমিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Share

আরও খবর