২৭ মার্চ, নিজস্ব প্রতিনিধিঃ তৈরি পোশাক শিল্পের পরিস্থিতি নিয়ে আলোচনার উদ্দেশ্যে ইউরোপীয় পার্লামেন্টের (ইপি) চার সদস্যের একটি প্রতিনিধিদল তিন দিনের সফরে ঢাকায় আসছে।

আজ সোমবার দিনের যেকোনো সময় প্রতিনিধিদল ঢাকায় এসে পৌঁছাবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র নিশ্চিত করেছে।

বাংলাদেশের তৈরি পোশাকশিল্পের পরিস্থিতি, বিশেষ করে শ্রমমান এবং কারখানা ও ভবনের নিরাপত্তা পরিস্থিতি সম্পর্কে আলোচনা করাই এই সফরের উদ্দেশ্য। তবে বাংলাদেশে বর্তমান নিরাপত্তা পরিস্থিতি এবং রাজনৈতিক পরিস্থিতি প্রসঙ্গক্রমে তাদের আলোচনায় উঠে আসতে পারে বলে জানা গেছে।

তবে সংশ্লিষ্ট সূত্রের ধারণা, আগামী নির্বাচন সামনে রেখে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি এবং সম্প্রতি দেশে বিভিন্ন স্থানে জঙ্গি তৎপরতার পরিপ্রেক্ষিতে নিরাপত্তা পরিস্থিতি নিয়েও ইউরোপীয় পার্লামেন্টের সদস্যরা বিভিন্ন পর্যায়ে আলোচনা করবেন।

ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধিদলটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে পৃথকভাবে সাক্ষাৎ করতে পারে।

এ ছাড়া প্রতিনিধিদলের সদস্যরা বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, পোশাকশিল্পের মালিক, শ্রমিক, আন্তর্জাতিক শ্রম সংস্থাসহ বিভিন্ন পক্ষের সঙ্গে বৈঠক করবেন।

রানা প্লাজা ধসে অন্তত ১১০০ পোশাকশ্রমিক নিহত হওয়ার পর কারখানার ভবনের নিরাপত্তা, শ্রমিকদের নিরাপত্তা এবং শ্রমিকদের ট্রেড ইউনিয়ন করার অধিকার নিয়ে ইউরোপীয় পার্লামেন্টে বিভিন্ন সময়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধিদলে লিন্ডা ম্যাকএভান, আরনি লিৎজ, নোবার্ট নিউসার ও এগনিস জগিরাস রয়েছেন।

Share

আরও খবর