সন্দীপন দাসসন্দীপন দাস বাংলা গানের এক অন্যতম তারকা। যিনি দেশে ও দেশের বাহিরে সমানভাবে পরিচিত। শ্রোতা হৃদয়ে স্থান করে নিয়েছেন গত একদশক ধরে বাংলাগানের বিভিন্ন ধারায় বিচরণ করে। এবারের পূজায় তার “জয় মা দুর্গা” গানটি দিয়েও পেয়েছেন ব্যাপক সাড়া। এ গানটি দেশে শারদীয় উৎসবকেন্দ্রিক গান প্রকাশিত হওয়ার রেওয়াজ কে ফিরিয়ে আনার একটি ছোট চেষ্টা এমনটাই জানালেন তিনি। অত্যন্ত ব্যস্ততার মাঝেও তিনি আমাদের বিশেষ সেগমেন্ট “টাইমস টু হ্যালো” এর সাথে কথা বলেছেন।

দি টামইস ইনফোঃ হ্যালো, সন্দীপন দা, আমি ‘দি টাইমস ইনফো’ থেকে বলছি।
সন্দীপন দাসঃ হ্যাঁ হ্যাঁ বলুন বলুন।

দি টামইস ইনফোঃ কেমন আছেন?
সন্দীপন দাসঃ এইতো চলে যাচ্ছে।

দি টামইস ইনফোঃ এবারের পূজা কেমন কাটল?
সন্দীপন দাসঃ এবারে পূজাটা একটু অন্যরকম ভাল লাগা নিয়ে কেটেছে। এবারের পূজায় “জয় মা দুর্গা” নামে আমার একটি গান এসেছে। মজার বিষয় হল বাংলাদেশে পূজা কেন্দ্রিক গান খুব একটা হয় না। এবারই দেশে পূজা কেন্দ্রিক গান হল। সাধারণত ওপার বাংলার গান দিয়েই পূজার উৎসবের গান হত।

দি টামইস ইনফোঃ গানটি সম্পর্কে জানতে চাই?
সন্দীপন দাসঃ “জয় মা দুর্গা” গানটি মিউজিক করেছে অসীম চন্দ বাপ্পি। সুরও করেছে বাপ্পি। আর গানটি লিখেছেন আশোক চৌধুরী। দুজনেই চট্টগ্রামের ছেলে। মূলত ওদের কারনেই গানটি করা।

দি টামইস ইনফোঃ গানটিতে কেমন সাড়া পেলেন?
সন্দীপন দাসঃ গানটি নিয়ে ভীষণ সাড়া পেয়েছি। সব পত্রিকাই গানটি নিয়ে ফিচার করেছে। এবং বিভিন্ন চ্যানেল ও রেডিও পুজোর সময় গানটি প্রচার করেছে। এছাড়াও চট্টগ্রামেও পূজার সময় বিভিন্ন মণ্ডপে গানটি বেজেছে। আর গানটি নিয়ে একটি মিউজিক ভিডিও করা হয়েছে। ভিডিওটি ইউটিউবে আছে। ইউটিউবে “জয় মা দুর্গা” লিখে খুঁজলে গানটি পাওয়া যাবে।

দি টামইস ইনফোঃ এবারের পূজায় স্পেশাল কিছু?
সন্দীপন দাসঃ “জয় মা দুর্গা” গানটিই এবারের পূজায় আমার স্পেশাল। আর পরিবার নিয়ে পূজায় ঘোরাঘুরি করাটা সবসময়ই আমার পূজার স্পেশাল।

দি টামইস ইনফোঃ পূজার মজার কোন স্মৃতি বা ঘটনা জানতে চাই?
সন্দীপন দাসঃ আমি চট্টগ্রামের পূজোর সময়ের শিউলি ফুলের গন্ধটা খুব মিস করি। আর সেই সময়ের মহালয়ার গানটাও।

দি টামইস ইনফোঃ নতুন কোন কাজ করছেন?
সন্দীপন দাসঃ সবশেষ “রবি বাবুর গান” নামে এ্যালবামে কাজ করেছি। এখানে প্রথম রবীন্দ্রনাথের গান করেছি। তোমার খোলা হাওয়া । লেজার ভিশনের ব্যানারে আসা এই মিক্সড এ্যালবামের সংগীতায়োজনে ছিলেন অজয় মিত্র। এ্যালবামটি এখন বাজারে পাওয়া যাচ্ছে।

আর চট্টগ্রামের নতুন ও পুরানো শিল্পীদের নিয়ে একটি এ্যালবামের কাজ চলছে। ঈগল মিউজিকের ব্যানারে এ্যালবামটির নাম “চাটগা এক্সপ্রেস”।

দি টামইস ইনফোঃ আপনি তো ফোক সঙ্গীত নিয়ে কাজ করেন। এখানে নতুন কোন কাজ করছেন?
সন্দীপন দাসঃ হ্যা অবশ্যই। সামনে ফোক সঙ্গীত নিয়ে একটি ভাল কাজ আছে। তবে এখনই সে সম্পর্কে কিছু বলতে চাইছি না। আর দুই বাংলার গীতিকারদের নিয়েও একটি কাজ আছে সামনে।

দি টামইস ইনফোঃ আপনাকে ধন্যবাদ আমাদের সময় দেয়ার জন্য।
সন্দীপন দাসঃ আপনাদেরকেও ধন্যবাদ।

Share

আরও খবর