চুনাপাথর২১ এপ্রিল, নিজস্ব প্রতিনিধিঃ নওগাঁ জেলার বদরগাছি উপজেলার চুনাপাথরের বড় খনি আবিষ্কৃত হয়েছে। উপজেলার বিলাসপুর ইউনিয়নের কাঁচপুর গ্রামে এ খনির সন্ধান পাওয়ার কথা বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের জানান বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

সেখান ৫০ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে মাটির তলদেশে এই বিশাল খনিজ সম্পদের সন্ধান মিলেছে। খনিটি ভূপৃষ্ঠ থেকে ২২শ’ ১৪ ফুট গভীরে।

জ্বালানি প্রতিমন্ত্রী জানান, এরই মধ্যে ৬১ ফুট পর্যন্ত খনন করে চুনাপাথর মিলছে। ড্রিলিং অব্যাহত রয়েছে আশা করা যাচ্ছে আরও অনেক পুরু হবে এই খনিটি।

প্রতিমন্ত্রী বলেন, এই খনিজ সম্পদটি আর আমদানি করতে হবে না বাংলাদেশকে। সিমেন্টের কাঁচামাল হিসেবে যার ব্যাপক ব্যবহার রয়েছে। বাংলাদেশ ভু-তাত্ত্বিক জরিপ বিভাগের বিজ্ঞানীরা এই খনি আবিষ্কার করেছেন।

জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, খনিটি ভূপৃষ্ঠ থেকে খুব বেশি গভীরে নয়, তাই এটি থেকে চুনাপাথর উত্তোলন আর্থিকভাবে লাভবান হবে। দেড় থেকে দুই বছরের মধ্যে এই নবআবিষ্কৃত খনি থেকে চুনাপাথর উত্তোলন শুরু হবে বলেও জানান তিনি।

জ্বালানি প্রতিমন্ত্রী আরও জানান, এর আগে ১৯৬৩ সালে পাশের জেলা জয়পুরহাটে এমন চুনাপাথরের খনি আবিষ্কৃত হয়েছিল। তবে তা বাণিজ্যিকভাবে উত্তোলন সম্ভব হয়নি।

Share

আরও খবর