২০ জানুয়ারি, ইন্টারন্যাশনাল ডেস্কঃ আগামী মার্চে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেবেন মিশরের প্রেসিডেন্ট জেনারেল আব্দেল ফাতাহ আল সিসি। শুক্রবার তিনি এ তথ্য জানিয়েছেন। ধারণা করা হচ্ছে, ক্ষমতায় থাকা সিসি এবারও জয় পাবেন।

মিশরের ইতিহাসে প্রথমবারের মতো গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ২০১৩ সালে ক্ষমতাচ্যুত করেন সিসি। ২০১৪ সালে তিনি সাধারণ নির্বাচন ঘোষণা করেন এবং এতে জয় পান। সিসির কয়েক বছরের শাসনে মিশরে কিছুটা স্থিতিশীলতা ফিরেছে। তবে তার কঠোর অর্থনৈতিক সংস্কারের কারণে জনগণের জীবনযাত্রায় নেতিবাচক প্রভাব ফেলেছে। একইসঙ্গে তিনি বিরোধীদের ওপর দমন-পীড়ন চালাচ্ছেন বলেও অভিযোগ রয়েছে।

শুক্রবার সিসি এক সমাবেশে বলেছেন, ‘আজ আপনাদেরকে সুস্পষ্টভাবে ও খোলাখুলিভাবে বলছি, প্রেসিডেন্ট হিসেবে আমার প্রার্থীতাকে আপনারা অনুমোদন দেবেন ও গ্রহণ করবেন বলে আমি আশা করছি।’

আগামী ২৯ জানুয়ারি পর্যন্ত প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে নাম তালিকাভুক্ত করা যাবে। আর ভোট অনুষ্ঠিত হবে ২৬ থেকে ২৮ মার্চ। কোনো প্রার্থী এককভাবে ৫০ শতাংশের বেশি ভোট না পেলে দ্বিতীয় দফায় ২৪ থেকে ২৬ ফেব্রুয়ারি ভোট অনুষ্ঠিত হবে।

Share

আরও খবর