স্পিকার৬ জুন, ন্যাশনাল ডেস্কঃ শনিবার সকালে রাজধানীর খামারবাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউশনে প্রথম জাতীয় চর সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সমগ্র বিশ্বের উন্নয়ন পরিকল্পনায় ধনী-দরিদ্রের বৈষম্য কমিয়ে এনে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনকে টেকসই রূপ দিতে হবে।

তিনি আরও বলেন, আমাদেরকে শুধু দারিদ্র্য দূরীকরণই নয়, দেশের ধনী-গরিবের বৈষম্যও দূর করতে হবে। দারিদ্র্য দূরীকরণে সমন্বিত পরিকল্পনা গ্রহণ করতে হবে। এর ফলে কোন শ্রেণি বা গোষ্ঠী আর পিছিয়ে থাকবে না ।

টেকসই উন্নয়ন পরিকল্পনার মাধ্যমে দেশ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে স্পিকার বলেন, নানামুখী উন্নয়ন পরিকল্পনা গ্রহণের কারণে দারিদ্র্যের হার ৪০ শতাংশ থেকে ২৩ শতাংশে নেমে এসেছে। উন্নয়ন কর্মকাণ্ড এভাবে চলতে থাকলে আগামী ২০১৮ সালের মধ্যে দেশে আর দরিদ্র জনগোষ্ঠী থাকবে না। এসময় তিনি চরাঞ্চলের মানুষদের জন্য বিশেষ বরাদ্দ রাখতে সরকারের প্রতি আহ্বান।

ডিএফআইডি, অস্ট্রেলিয়ান হাইকমিশন, অক্সফাম বাংলাদেশ, কনসার্ন ওয়াল ওয়াইডসহ দেশি-বিদেশি ৮০টি বেসরকারি সংস্থা এ সম্মেলনের আয়োজন করে।

প্রথম জাতীয় চর সম্মেলন জাতীয় কমিটির চেয়ারম্যান খোন্দকার ইব্রাহিম খালেদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অস্ট্রেলিয়ান ডিপার্টমেন্ট অব ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ট্রেডসের কাউন্সিলর প্রিয়া পাওয়েল, কনসার্ন ওয়াল ওয়াইডের কান্ট্রি ডিরেক্টর এ কে মুসা, চরাঞ্চলের প্রান্তিক জনগাষ্ঠীর প্রতিনিধি মাহিন্দ্রনাথ রায় বক্তব্য রাখেন।

Share

আরও খবর