ডিএসই২৩ নভেম্বর, নিজস্ব প্রতিনিধিঃ ‌ সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দৈনিক লেনদেনে বিগত পাঁচ বছরের রেকর্ড করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। বুধবার এই পুঁজিবাজারে লেনদেন হয়েছে ১ হাজার ৪৭৪ কোটি টাকা।

২০১১ সালের ২৮ জুলাই সর্বশেষ ডিএসইতে ১ হাজার ৮০৪ কোটি টাকার লেনদেন হয়। তারপর থেকে দীর্ঘ মন্দা বিরাজ করায় লেনদেন হাজার কোটিতে পৌঁছেছে গুটিকয়েক বার। আজ সেই রেকর্ড অতিক্রম করলো।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, সূচকের উত্থান-পতনের চেয়ে দৈনিক কি পরিমাণ লেনদেন হলো সেটার ওপর নির্ভর করে বাজারের স্থিতিশীলতা। বাজারে টাকার প্রবাহ থাকা, বিনিয়োগকারীদের সক্রিয়ভাবে লেনদেনে অংশগ্রহণ করা, পুঁজিবাজারের প্রতি বিনিয়োগকারীদের সম্পূর্ণ আস্থা থাকা ইত্যাদির ওপরই বাজারের গতিশীলতা নির্ভর করে বলে মনে করেন তারা।

এদিকে, সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এরই ধারাবাহিকতায় টানা দ্বিতীয় দিনের মত উত্থান দেখা গেছে বাজারে। এইদিন শুরু থেকে উত্থান থাকলেও ৩৫ মিনিট পর পরতে থাকে সূচক। শেষ দিকে ব্যাংক, বীমা ও আর্থিক খাতের ব্যাপক ক্রয় চাপে আবার ঘুড়ে দাঁড়ায় সূচক। বুধবার সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৪৭৮ কোটি টাকা।

আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭৬৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১১২৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৬৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬১টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ১ হাজার ৪৭৮ কোটি ১৮ লাখ ৩৬ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭৫০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১২৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৬৪ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছে ৬৫৫ কোটি ৯৫ লাখ ৮৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৮২২ কোটি ২২ লাখ ৫১ হাজার টাকা বা ১২৫.৩৫ শতাংশ।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৯৭২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৭টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৫টির, কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৬০ লাখ ৮৩ হাজার টাকা।

Share

আরও খবর