ফাইল ছবি

ফাইল ছবি

১১ ডিসেম্বর, স্পোর্টস ডেস্কঃ টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হচ্ছে ১৫ মার্চ। বিশ্বকাপের সূচি ও গ্রুপের তালিকা ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। শুক্রবার এ সূচি ঘোষণা করা হয় বলে ক্রিকইনফো জানিয়েছে।

সেদিনই মাঠে নামবেন সালমা-জাহানারারা। কিন্তু মাশরাফি সাকিবরা মাঠে নামবে আরও আগে। কারন গত বিশ্বকাপ থেকেই কোয়ালিফাইং পদ্ধতি চালু করে আইসিসি। মূল বিশ্বকাপে জায়গা করে নিতে টাইগারদের ৫ দিনে খেলতে হবে বাছাইপর্বের তিনটি ম্যাচ।

নিয়ম অনুয়ায়ী র‌্যাংকিংয়ের প্রথম আট দল সরাসরি খেলবে বিশ্বকাপ। আর অন্য আট দলের মধ্যে হবে কোয়ালিফাইং ম্যাচ। আট দল দুটি গ্রুপে ভাগ হয়ে কোয়ালিফাই করে প্রত্যেক গ্রুপ থেকে চ্যাম্পিয়ন দল সেরা দশে চলে যাবে।

৯ মার্চ হল্যান্ডের বিপক্ষের ম্যাচটি দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের বিশ্বকাপ। দুদিন পরে আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ আর ১৩ তারিখ ওমানের বিপক্ষের ম্যাচটি দিয়ে শেষ হবে বাছাইপর্ব। গ্রুপ থেকে কেবল একটি দলের ভাগ্যেই জুটবে মূলপর্বের টিকিট। বাংলাদেশের বাছাই পর্বের সবগুলো ম্যাচই ধর্মশালায়।

মূলপর্বে উঠলেও বাংলাদেশের ভাগ্য সুপ্রসন্ন তা বলা যাচ্ছে না। প্রথম রাউন্ড পার হলে মূল পর্বে তাদের সঙ্গী হবে স্বাগতিক ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। অন্যগ্রুপে রয়েছে- শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা। ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল এই গ্রুপের সাঙ্গে যুক্ত হবে। সে ক্ষেত্রে বাংলাদেশের প্রথম ম্যাচটি হবে পাকিস্তানের বিপক্ষে ১৬ তারিখ কলকাতার ইডেন গার্ডেনে।

‘এ’ গ্রুপঃ বাংলাদেশ, আয়ারল্যান্ড, ওমান, হল্যান্ড
‘বি’ গ্রুপঃ জিম্বাবুয়ে, আফগানিস্তান, হংকং, স্কটল্যান্ড

Share

আরও খবর