১৭ ডিসেম্বর, ইন্টারন্যাশনাল ডেস্কঃ জাকির নায়েকের সন্ত্রাসবাদে জড়িত থাকার যথেষ্ট প্রমাণ পেশ করতে পারেনি ভারতের তদন্তকারী সংস্থাগুলো। তাই তার বিরুদ্ধে ‘রেড কর্নার’ নোটিস জারি করতে অস্বীকার করেছে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল।

জাকির নায়েকের মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, ‘ইন্টারপোল ড. জাকির নায়েকের বিরুদ্ধে রেড কর্নার নোটিস বাতিল করে দিয়েছে। বিশ্বজুড়ে ইন্টারপোলের সব দফতর থেকে ড. নায়েক সম্পর্কে তথ্য মুছে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। রেড কর্নার নোটিস বাতিল করার কারণ হিসেবে রাজনৈতিক ও ধর্মীয় পক্ষপাতিত্বের কথাও উল্লেখ করা হয়েছে। ’

গত বছরের নভেম্বর জাকিরের সংস্থা ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের বিরুদ্ধে বেআইনি কার্যকলাপের অভিযোগে পাঁচ বছর এই সংস্থাটিকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। জাকিরের বিরুদ্ধে ইউএপিএ, ১২০ বি, ১৫৩ এ, ২৯৫ এ, ২৯৮ ও ৫০৫ (২) ধারায় মামলা করা হয়। ভারতের তরুণদের মৌলবাদে উস্কানি দিয়ে সাম্প্রদায়িক অশান্তি তৈরির চেষ্টার অভিযোগ আনে এনআইএ। গ্রেফতারি এড়াতে দেশ ছেড়ে পালিয়ে যান জাকির নায়েক। পরে জানা যায়, তিনি মালয়েশিয়ায় আছেন।

গত মাসে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, মালয়েশিয়া থেকে জাকিরকে দেশে ফেরানোর আইনি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পথে।

শীঘ্রই প্রত্যর্পণের জন্য মালয়েশিয়াকে সরকারিভাবে অনুরোধ জানানো হবে। কিন্তু ইন্টারপোলের সিদ্ধান্তে ভারতের এই প্রয়াস ধাক্কা খেল।

Share

আরও খবর