১ মে, লাইফস্টাইল ডেস্কঃ বর্তমানে সকলেই রেস্তোরাঁয় খেতে চায়। কারণ রেস্তোরাঁর খাবারের স্বাদই আলাদা। কিন্তু রেস্তোরাঁর স্বাদ যদি ঘরে তৈরি খাবারে আনা যায় তবে তো কথাই নাই। নানরুটি অথবা পরোটার সাথে যে কোনো চাপ বেশ ভালো মানিয়ে যায়। চলুন জেনে নেয়া যাক রেস্তোরাঁর স্বাদের চিকেন চাপ কিভাবে ঘরেই তৈরি করা যায়।

উপকরণ:
১ কেজি মুরগির মাংস (বড় আকৃতিতে কাটা), ১ কাপ টকদই, ১টি বড় পেঁয়াজ, ১.৫ টেবিল চামচ রসুন বাটা, ১ চা চামচ আদা বাটা, ২ টেবিল চামচ কাশ্মিরি মরিচ গুঁড়ো, ১/২ চা চামচ মরিচ গুঁড়ো, ১ চা চামচ ধনিয়া গুঁড়ো, ২ টেবিল চামচ পোস্তদানা, ১৫ টুকরো কাজুবাদাম, ৪টি এলাচ, ১ ইঞ্চি দারুচিনি, ৪টি লবঙ্গ, জয়ত্রি, ১টি তারা মৌরি, লবণ, চিনি, তেল, গোলাপ জল।

প্রণালী:
১। এলাচ, দারুচিনি, লবঙ্গ, জয়ত্রি এবং তারা মৌরি কিছুটা ভেজে নিন। ঠান্ডা হয়ে গেলে গুঁড়ো করে নিন।

২। একটি বড় প্যানে তেল গরম করতে দিন। তেল গরম হয়ে এলে এতে পেঁয়াজ দিয়ে বাদামী না হওয়া পর্যন্ত ভাজুন। এটি কিছুটা ঠান্ডা হয়ে এলে ব্লেন্ডারে ব্লেন্ড করে পেস্ট তৈরি করুন।

৩। পোস্তদানা এবং কাজুবাদাম আধা কাপ পানিতে ভিজিয়ে নিন। এটি ব্লেন্ডারে পেস্ট তৈরি করুন।

৪। এবার একটি পাত্রে মুরগির টুকরো, টকদই, লবণ, চিনি, পেঁয়াজের পেস্ট, রসুন বাটা, আদা বাটা, কাশ্মিরি মরিচ গুঁড়ো, ধনিয়া গুঁড়ো, মরিচ গুঁড়ো এবং পোস্তদানা, কাজুবাদাম বাটা দিয়ে মেরিনেট করতে দিন ৪ থেকে ৬ ঘন্টা। আপনি এতে এক চিমটি কর্ন ফ্লাওয়ার অথবা ময়দা মেশাতে পারেন।

৫। চুলার প্যানে তেল বা ঘি গরম হয়ে এলে এতে মেরিনেট করা মুরগির টুকরোগুলো দিয়ে দিন। মুরগির মাংসগুলো কিছুক্ষণ নাড়ুন এরপর এতে মেরিনেট করা মশলা দিয়ে দিন। ঢাকনা দিয়ে ঢেকে মুরগির মাংসটি মাঝারি আঁচে কয়েক মিনিট রান্না করুন।

৬। মাংস রান্না হয়ে এলে এতে আধা চা চামচ থেকে এক চা চামচ পর্যন্ত গরম মশলা, কয়েক ফোঁটা গোলাপ জল দিয়ে নাড়ুন। তারপর নামিয়ে ফেলুন।

৭। ব্যস তৈরি হয়ে গেলো মজাদার চিকেন চাপ। রুটি বা পরোটার সাথে পরিবেশন করুন চিকেন চাপ।

Share

আরও খবর