১ এপ্রিল, লাইফস্টাইল ডেস্কঃ আপনি যদি জানেন বিপদে আপনাকে কি করতে হবে তাহলে আপনি বিপদকে সহজেই মোকাবেলা করতে পারবেন।

সর্বোপরি, যখন বিপদ আপনার সামনে আসবে তখন আপনি কয়েক মুহূর্ত সময় পাবেন বিপদ থেকে রক্ষা পাবার। তাই নিরাপত্তা সচেতনতা বৃদ্ধি করতেই এ প্রতিবেদন।

যেমন- গাড়ি সহ আপনি পানিতে ডুবে গেলে আপনার করণীয় কি তা জানা থাকলে, তা আপনাকে বা আপনার আশেপাশের মানুষকে রক্ষা করবে।

পদক্ষেপ ১ : গাড়ি যদি পানিতে পড়ে যায় তাহলে যত দ্রুত সম্ভব আপনার সিটবেল্ট খুলে ফেলবেন ও গাড়ির জানালা নিচে নামিয়ে আনবেন।

পদক্ষেপ ২ : অতিদ্রুত নিকটতম জানালা দিয়ে বের হতে হবে, গাড়িটি নিমজ্জিত হবার আগেই।

উদ্ধারকর্মীদের মতে, গাড়ি ডুবে যাবার আগে এই দুইধাপ পালন করতে আপনি সময় পাবেন কয়েক মিনিট। তাই দরজা খোলার জন্য চেষ্টা করে সময় নষ্ট করবেন না। কারণ পানির চাপে আপনি দরজা খোলার সুযোগ পাবেন না। বরঞ্চ গাড়ির জানালা নামিয়ে ফেলবেন এবং সাঁতরে উপরদিক উঠার চেষ্টা করবেন। তা হলেই বেঁচে যাবার বা অন্যকে বাঁচানোর সুযোগ থাকবে।

ম্যানুয়েল জানালাগুলো আপনার উদ্ধার পাবার সম্ভবনা বাড়িয়ে দেয়। পাওয়ার জানালাগুলো অনেক সময় পানির সংস্পর্শে এসে কাজ করতে চায় না। পেশাদার উদ্ধারকর্মীরা পরীক্ষা করে দেখেছেন যে, পাওয়ার উইন্ডোগুলো খুলতে ১০ মিনিটের ও বেশি সময় নিতে পারে। এবং ততক্ষণে গাড়িটি পূর্ণনিমজ্জিত হয়ে যেতে পারে।

গাড়ির জানালার কাচ যদি নামাতে না পারেন, তাহলে ভেঙে ফেলুন

মোটেও উইন্ডশিল্ড ভাঙার চেষ্টা করবেন না। এটি তিনস্তর বিশিষ্ট সেফটি গ্লাস দ্বারা তৈরি হওয়ায় আঘাতে সহনক্ষমতা অনেক বেশি।

বিভিন্ন অনলাইন শপে সাশ্রয়ী দামে গাড়ির জানালা ভাঙার সরঞ্জাম বিক্রি করে থাকে। সেসব ছাড়াও কোনো ভারী বস্তু গাড়ির ভেতরে রাখতে পারেন। কিছু জিনিস আপনার গাড়িতে সবসময়ই রাখা উচিত। যেমন: হ্যামার, রেঞ্চ বা ভারী স্ক্র ড্রাইভার। এসব জিনিস যদি অনুপস্থিত থাকে তাহলে রিমুভেবল হেডরেস্ট, হিল জুতা অথবা আপনার কনুই ব্যবহার করতে পারেন জানালা ভাঙতে। সহজে ভাঙতে জানালার কর্ণার বরাবর আঘাত করা উচিত।

গাড়িতে যদি শিশু থাকে

যদি আপনার সঙ্গে শিশু থাকে তাহলে প্রথমে আপনার সিটবেল্ট খুলে ফেলুন, তাকে গাড়ির বাইরে বের করে দিন। অতঃপর আপনি বের হয়ে আসুন। এই ধারাবাহিকতায় সবারই বাঁচার সুযোগ বেড়ে যায়।

আপনি যদি জানালা দিয়ে বের হতে না পারেন, তাহলে গাড়ির ভেতরে পানি পূর্ণ হয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং এরপর দরজা খুলুন

আপনি যদি আপনার গাড়ির জানালা দিয়ে বের হয়ে আসতে না পারেন তাহলে গাড়ির দরজা খোলার চেষ্টা করুন। এটি খুব বিতর্কযোগ্য উপায় যে, আপনাকে গাড়ির ভেতর পানিতে পূর্ণ হয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। গাড়ির ভেতর পানি ঢুকে গেলে ভেতর ও বাইরে পানির চাপ থাকে সমান। ফলে দরজা খোলাটা একটু সহজ হয়। বুকভরে শ্বাস নিন, দরজা খুলুন ও সাঁতরে বের হয়ে আসুন।

জরুরি একটি পরামর্শ হচ্ছে- গাড়িতে অভ্যন্তরে পানি প্রবেশের সময় দরজার হাতলে হাত রাখবেন। তবে দরজা খোলাটা খুব সহজ ব্যাপার নয়, তাই পা দিয়ে সজোরে ধাক্কা দিতে পারেন।

বাতাসের বুদবুদ অনুসরণ করে উপরিপৃষ্টে উঠে আসুন

ঘোলা পানিতে পথ খুঁজে পাওয়া সহজ নয়। আপনি যদি উপরিপৃষ্টে পৌঁছাতে চান তাহলে যেখান থেকে বুদবুদ উৎপত্তি হচ্ছে তা অনুসরণ করুন।

Share

আরও খবর