২৪ মার্চ, লাইফস্টাইল ডেস্কঃ গরম পড়তে শুরু করে দিয়েছে অনেক আগে থেকেই। তাছাড়া বাইরেও এখন প্রচণ্ড রোদ আর ধুলোবালি। এ সময় ত্বক আর্দ্রতা হারায় এবং শুষ্ক হয়ে পড়ে। সেইসাথে বাইরের রোদ এবং গরম বাতাস ত্বকের জন্য খুবই ক্ষতিকর। তাই এমন বিরূপ পরিবেশে ত্বকের চাই বিশেষ যত্ন।

> বাইরে বের হলে ছাতা ব্যবহার করুন। ব্যবহার করতে পারেন সানস্ক্রিন ক্রিমও। এমন সানস্ক্রিন ক্রিম ব্যবহার করুন, যার এসপিএফ ৩০-এর বেশি।

> শুষ্ক ত্বকের খসখসে ভাব দূর এবং বলিরেখা পড়া থেকে রেহাই পেতে সবসময় ক্রিম ব্যবহার করা উচিত। অবশ্য ক্রিমের বদলে বেবি লোশনও ব্যবহার করতে পারেন। তবে গরমের দিনে ক্রিম হতে হবে তেলবিহীন। নতুবা ক্রিমের অতিরিক্ত তেল গরমে আরো বেশি সমস্যা তৈরি করবে।

> এ সময় ঘাম হয় খুব বেশি, তাই ত্বক রাখতে হবে পরিষ্কার। তবে সাবান বা ফেসওয়াশ দিনে একবারের বেশি ব্যবহার না করাই ভালো।

> এ সময় শরীর থেকে প্রচুর পানি বের হয়ে যায়। তাই পর্যাপ্ত পানি পান করুন। তরমুজ, বাঙ্গি, বেলসহ অন্যান্য ফল খেতে হবে। এসব ফলের রস ত্বকের জন্য উপকারী।

> দিন শেষে বাসায় ফিরে তরমুজ, লাল আতা, দুধ ও মধু একসাথে মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে লাগাতে পারেন। বাঙ্গি, দুধ, মধু ও লাল আতার সাথে টকদই মিশিয়েও প্যাক তৈরি করতে পারেন।

> প্যাক তৈরি করার জন্য হাতের কাছে তেমন কিছু না পেলেও শুধু তরমুজের রস তুলার সাহায্যে ত্বকে লাগাতে পারেন। এতে আপনার ত্বক ঠাণ্ডা থাকবে ও তা উজ্জ্বল দেখাবে। আর রোদে পোড়া ভাবও কমে আসবে।

> আর হ্যাঁ, ত্বকে অতিরিক্ত খসখসে ভাব থাকলে রাতে ঘুমানোর সময় ত্বক পরিষ্কার করে পেট্রোলিয়াম জেলি ত্বকে লাগিয়ে ম্যাসাজ করুন। সকালে ধুয়ে ফেলুন উপকার পাবেন। সারা বছরই ব্যবহার করতে পারেন।

Share

আরও খবর