ম্যালকন টার্নবুল১৩ মে, ইন্টারন্যাশনাল ডেস্কঃ পানামা পেপারসে নাম আসার পর অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল বলেছেন, আমি কোন অন্যায় করিনি।

স্টার টেকনোলজি সার্ভিসেস লিমিটেড নামে একটি কোম্পানির প্রাক্তন পরিচালক হিসেবে পানামা পেপারসে নাম এসেছে টার্নবুলের। কোম্পানিটি এখন পানামার আইন পরামর্শক প্রতিষ্ঠান মোসাক ফনসেকার তালিকাভুক্ত সেবাগ্রহীতা কোম্পানি।

প্রধানমন্ত্রী টার্নবুল বলেছেন, এখানে নতুন কিছু নেই। কোম্পানিটি অস্ট্রেলিয়া সরকারের তালিকাভুক্ত ভর্তুকি প্রতিষ্ঠান ছিল। এ কোম্পানির সঙ্গে আমার সংশ্লিষ্টতা ছিল প্রকাশ্যে।

কোম্পানির রেজিস্ট্রারে দেখা গেছে, টার্নবুল ১৯৯০-এর দশকে স্টার কোম্পানির পরিচালক ছিলেন। তার সঙ্গে ছিলেন তার ব্যবসায়ী পার্টনার নেভাইল রান। ১৯৯৫ সালে দুজনেই কোম্পানির ডিরেক্টরশিপ ছেড়ে দেন।

টার্নবুল আরো বলেন, আমি ও নেভাইল যে কোম্পানির পরিচালক ছিলাম, সেটি অস্ট্রেলিয়ায় নিবন্ধিত ছিল। এটি লাভের মুখ দেখেনি।

৯ মে প্রকাশিত পানামা পেপারসের দ্বিতীয় কিস্তিতে নাম এসেছে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর। প্রাক্তন ব্যাংকার ও প্রযুক্তি উদ্যোক্তা ক্ষমতাসীন লিবারেল ন্যাশনাল জোটের নেতা টার্নবুল। এমন সময় পানামা পেপারসে তার নাম এল, যখন দেড় মাস বাদে ২ জুলাই সাধারণ নির্বাচন হতে চলেছে অস্ট্রেলিয়ায়। এখন তিনি নির্বাচনী প্রচারে ব্যস্ত সময় পার করছেন। কিন্তু পানামা পেপারসে নাম আসায় ভোগান্তিতে পড়তে হতে পারে তাকে।

পানামা পেপারসের প্রথম কিস্তি প্রকাশিত হয় এপ্রিল মাসের শুরুতে। সাংবাদিকদের আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) এসব নথি প্রকাশ করে। পানামার আইন পরামর্শক প্রতিষ্ঠান মোসাক ফনসেকা গত ৪০ বছর ধরে তাদের মক্কেলদের অর্থ পাচার, নিষেধাজ্ঞা এড়িয়ে অর্থ লেনদেন, কর ফাঁকি দিয়ে বিদেশে অর্থ পাচার করতে কীভাবে সাহায্য করছে, পানামা পেপারসে এসবের তথ্য উঠে এসেছে।

এসব নথিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ও পাকিস্তানি প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের আত্মীয় স্বজনের নাম এসেছে। নথিতে নাম আসায় জনতার চাপের মুখে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন আইসল্যান্ডের প্রধানমন্ত্রী সিগমুন্ড গুনলাগসন ও স্পেনের শিল্পমন্ত্রী হোসে মানুয়েল সোরিয়া। এ ছাড়া পানামা পেপারসে নাম আসা ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিভিন্ন দেশে তদন্ত শুরু হয়েছে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।

Share

আরও খবর