ভাষা আন্দোলন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সাথে রয়েছে কুমিল্লার দুই কৃতি সন্তানের অবদান। যাদের আজও কুমিল্লাবাসী গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে তাদের নিয়েই এই ছোট আয়োজন।

শহীদ ধীরেন্দ্রনাথ দত্তশহীদ ধীরেন্দ্রনাথ দত্তঃ বাংলা ভাষার প্রস্তাবক ধীরেন্দ্রনাথ দত্ত ১৮৮৬ সালের ২ই নভেম্বর তৎকালীন বাংলা প্রদেশের ত্রিপুরা জেলায় (বর্তমান রামরাইল, ব্রাক্ষণবাড়িয়া) জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন কুমিল্লা বারের খ্যাতিমান আইনজীবী। ১৯৪৮ সালে পাকিস্তানের রাজধানী করাচীর গণপরিষদে তিনি বাংলাকে রাষ্ট্রভাষা করার প্রথম প্রস্তাব জানান। ১৯৭১ সালের ২৮ মার্চ রাতে তাঁকে কুমিল্লা শহরের ধর্মসাগর বাসগৃহ থেকে পাক হানাদার বাহিনী ময়নামতি সেনানিবাসে অপহরণ করে নিয়ে যায়। সেখানেই তাকে হত্যা করা হয়।

 

 

রফিকুল ইসলামরফিকুল ইসলামঃ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রূপকার রফিকুল ইসলাম ১৯৫৩ সালের ১১ই এপ্রিল জন্মগ্রহণ করেন। কানাডা প্রবাসী কুমিল্লার উজিড়দীঘির পাড় নিবাসী রফিকুল ইসলাম একজন বীর মুক্তিযোদ্ধা। বাংলাকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে পরিণত করনে তাঁর ভূমিকা অনস্বীকার্য। ২০১৩ সালের ২০ নভেম্বর কানাডায় দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে তিনি মারা যান।

মোঃ রমজান।

Share

আরও খবর