৯ মার্চ, বিনোদন ডেস্কঃ কুমিল্লার ভিক্টোরিয়া কলেজ মঞ্চে আগামী ১৩ মার্চ নাট্যভাস্কর ড. মুকিদ চৌধুরী রচিত ‘কর্ণপুরাণ’ নাটক মঞ্চস্থ হবে।

‘বাংলা মুভমেন্ট থিয়েটার’র পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ওই দিন সকাল ১০টায় নাটকটি মঞ্চস্থ হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভিক্টোরিয়া কলেজ থিয়েটার (ভিসিটি) আয়োজিত পঞ্চরঙ্গ নাট্যোৎসবের অংশ হিসেবে নাটকটি মঞ্চস্থ করা হচ্ছে। নাট্য-নির্দেশনায় রয়েছেন মো. রাশেদুল ইসলাম জীবন এবং মঞ্চ-আলো-শব্দ পরিকল্পনায় আসলাম অরণ্য।

রাশেদুল ইসলাম জীবন বলেন, ‘দেশের নাট্যজগতে কর্ণপুরাণ অবশ্যই আলোড়ন সৃষ্টি করবে। কেননা মহাভারত মঞ্চে প্রদর্শন করা দুঃসাহসই বটে। তা ছাড়া এই নাটকে মহাভারতের অন্যতম ও আকর্ষণীয় দৃশ্যগুলো- রাজপুত্রদের অস্ত্র প্রদর্শনী, স্বয়ম্বরসভা, দ্রৌপদীর বস্ত্রহরণ, রঙ্গভূমিতে অর্জুন-কর্ণের অস্ত্র পরীক্ষা ইত্যাদি দর্শকদের মধ্যে আলোড়ন তুলতে সক্ষম।’

কাহিনী সংক্ষেপে : মহাভারতের ক্ষুদ্র অংশ নন কর্ণ, বরং বিশাল অংশ নিয়েই তার প্রভাব; তবে কর্ণ-আখ্যানের মর্মগাঁথার যে অন্তর্গত সত্য ও শক্তি তা মহাভারতের ব্যাপকতাকেও ছাড়িয়ে যায়। তাই তাকে, কর্ণপুরাণে দেখানো হয়েছে অন্যভাবে, কৌরব ও পাণ্ডব রাজপুত্রের চেয়েও কুশলী বীররূপে।

কর্ণপুরাণে অভিনয় করেছেন খায়রুল বাশার বাঁধন, শাহাদাৎ হোসেন সরকার, নাজমুল হাসান, আল-আমিন কাজি রিয়ান, রিপন চৌধুরী আপন, নূর হোসাইন রাজীব, ওমর ফারুক, দেলোয়ার হোসেন, ইকবাল হোসাইন, নুরুল আজম আরজু, শাহিদুল ইসলাম সাঈদ, মারিয়া আক্তার, দ্বীপা রানী দাশ, রাকিবা আক্তার জ্যোতি, সোহেল মিয়া, রাশেদুল ইসলাম জীবন প্রমুখ।

Share

আরও খবর