২০ জানুয়ারি, স্পোর্টস ডেস্কঃ অ্যারন ফিঞ্চ ‘অভিমান’ করে না জানি সেঞ্চুরি করাই ছেড়ে দেন! ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম দুই ওয়ানডেতেই সেঞ্চুরি করলেন অস্ট্রেলিয়ান ওপেনার। কিন্তু দুই ম্যাচেই হেরেছে অস্ট্রেলিয়া।

মেলবোর্নে ১০৭ রানের পর কাল ব্রিসবেনে ১০৬ রান করেন ফিঞ্চ। প্রথম ম্যাচে ৩০৪ রান করেও ৫ উইকেটে হারা অস্ট্রেলিয়া কাল ২৭০ রান করে হেরেছে ৪ উইকেটে। দল হারলেও ব্যক্তিগত একটি কীর্তি গড়েছেন ফিঞ্চ।

ব্রিসবেনের সেঞ্চুরিটি ফিঞ্চের ওয়ানডে ক্যারিয়ারের দশম। মাত্র ষষ্ঠ অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান হিসেবে ১০টি সেঞ্চুরি করলেন ফিঞ্চ। তবে এই দশজনের মধ্যে তিনিই দ্রুততম। ১০ সেঞ্চুরি করতে ফিঞ্চের লেগেছে ৮৩ ইনিংস।

ফিঞ্চ ছাড়িয়ে গেছেন ডেভিড ওয়ার্নারকে। ১০ সেঞ্চুরি করতে ওয়ার্নারের লেগেছিল ৮৫ ইনিংস। মার্ক টেলরের লেগেছিল ১২৫ ইনিংস, ম্যাথু হেইডেনের ১৩৮ ইনিংস, রিকি পন্টিংয়ের ১৪৯ ইনিংস, অ্যাডাম গিলক্রিস্টের ১৭৪ ইনিংস।

সব মিলিয়ে ফিঞ্চের চেয়ে কম ইনিংসে ১০টি সেঞ্চুরি করেছেন চারজন ব্যাটসম্যান। সবচেয়ে কম ইনিংস লেগেছে কুইন্টন ডি ককের, ৫৫ ইনিংস। হাশিম আমলার লেগেছে ৫৭ ইনিংস, শিখর ধাওয়ানের ৭৭ ইনিংস ও বিরাট কোহলির ৮০ ইনিংস। সব মিলিয়ে ৫০তম ব্যাটসম্যান হিসেবে ১০টি সেঞ্চুরি করলেন ফিঞ্চ।

১০টি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি সেঞ্চুরির মালিক ফিঞ্চের এখনো টেস্ট খেলা হয়নি। টেস্ট খেলা ছাড়া ১০টি ওয়ানডে সেঞ্চুরি আছে আর কেবল আয়ারল্যান্ডের উইলিয়াম পোর্টারফিল্ডের। যদিও আয়ারল্যান্ড এখনো কোনো টেস্ট খেলেনি। এ বছর নিজেদের অভিষেক টেস্ট খেলবে আইরিশরা।

Share

আরও খবর