২৮ ডিসেম্বর, নিজস্ব প্রতিনিধিঃ যেকোনো কিছু জানতে বিশ্বের বেশির ভাগ ইন্টারনেট ব্যবহারকারী দ্বারস্থ হন গুগল সার্চের। কারণ গুগলের মতো এত উন্নত সার্চ ইঞ্জিন আর দ্বিতীয়টি নেই।

প্রতিবছরের শেষের দিকে গুগল প্রকাশ করে থাকে সারা বছরে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ইন্টারনেট ব্যবহারকারীরা গুগলে সবচেয়ে বেশি কোন বিষয়গুলো খুঁজেছে, সেগুলোর শীর্ষ ১০ তালিকা।

ব্যতিক্রম হয়নি এ বছরও। সম্প্রতি গুগল প্রকাশ করেছে ২০১৬ সালে ইন্টারনেট ব্যবহারকারীরা গুগলে সবচেয়ে বেশি খুঁজেছে, এমন শীর্ষ ১০ বিষয়। এ ছাড়া ক্যাটাগরি ভিত্তিক তালিকাও প্রকাশ করেছে গুগল। যেমন ২০১৬ সালে সবচেয়ে বেশি সার্চ করা শীর্ষ ১০- ব্যক্তিত্ব, মিউজিক শিল্পী, মৃত্যবরণ, সিনেমা, টিভি অনুষ্ঠান, খবর, খেলার ইভেন্ট এবং প্রযুক্তি পণ্য।

গুগলের প্রকাশিত তালিকায় দেখা গেছে, ২০১৬ সালে সমগ্র বিশ্ব থেকে গুগলে সবচেয়ে বেশি যে বিষয়টি খোঁজা হয়েছে তা হচ্ছে, পোকেমন গো। এ বছর সকলের আগ্রহের কেন্দ্রে ছিল এই মোবাইল গেম। বিশ্বে আর কোনো বিষয় নিয়ে এতটা সার্চ করা হয়নি, যতটা সার্চ করা হয়েছে পোকেমন গো নিয়ে।

এ বছর পুরো বিশ্বের বিভিন্ন দেশ থেকে গুগলে সর্বাধিক সার্চ করা ১০টি টপিক হচ্ছে:
১. পোকেমন গো (মোবাইল গেমস)
২. আইফোন ৭ (অ্যাপলের নতুন আইফোন)
৩. ডোনাল্ড ট্রাম্প (মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী এবং বিজয়ী)
৪. প্রিন্স (মার্কিন গায়ক, এপ্রিলে মৃত্যুবরণ করেছেন)
৫. পাওয়ার বল (সবচেয়ে বড় অঙ্কের লটারি পুরস্কার, ৯০০ মিলিয়ন ডলারের)
৬. ডেভিড বোয়ি (মার্কিন গায়ক, জানুয়ারিতে মৃত্যুবরণ করেছেন)
৭. ডেডপুল (ফেব্রুয়ারিতে মুক্তি পাওয়া হলিউডের এই সিনেমাটি আর রেটেড সিনেমার ইতিহাসে সর্বকালের সর্বোচ্চ আয়কারী সিনেমার রেকর্ড গড়েছে)
৮. অলিম্পিক
৯. স্লিথার ডট আইও (স্নেক গেম)
১০. সুইসাইড স্কোয়াড (হলিউড সিনেমা)

২০১৬ সালে বিশ্বের বিভিন্ন দেশে থেকে গুগলে সবচেয়ে বেশি যে ১০টি খবর খোঁজা হয়েছে, তা হচ্ছে:
১. মার্কিন নির্বাচন (যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে পুরো বিশ্বের আগ্রহ থাকে। কারণ এ নির্বাচনের মাধ্যমে যিনিই প্রেসিডেন্ট নির্বাচিত হন না কেন তার দৃষ্টিভঙ্গি ও কর্মকাণ্ডের প্রভাব পড়ে গোটা দুনিয়ায়। এ বছর অনুষ্ঠিত হয় যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচন)।
২. অলিম্পিক (এ বছর ব্রাজিলের রিও ডি জেনিরো শহরে অনুষ্ঠিত হয় ৩১তম অলিম্পিয়াডের গেমস এর আসর)।
৩. বেক্সিট (দীর্ঘ ৪৩ বছর একসঙ্গে থাকার পর ইউরোপীয় ইউনিয়ন থেকে স্বেচ্ছায় চলে যায় যুক্তরাজ্য, এটি ব্রেক্সিট নামে পরিচিত। যা পুরো বিশ্বকে বিস্মিত করেছে। যুক্তরাজ্যের জনগণ এ বছরের জুনে এক গণভোটে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে মত দেয়)।
৪. অরল্যান্ডো শুটিং (মার্কিন ইতিহাসে সবচেয়ে বড় ম্যাস শুটিং অর্থাৎ বন্দুকের মাধ্যমে গণহত্যা। এ বছরের জুনে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের অরল্যান্ডো শহরে সমকামীদের একটি নাইটক্লাবে বন্দুকধারীর হামলায় নিহত হয় কমপক্ষে ৫০ জন)।
৫. জিকা ভাইরাস (এ বছরে মশাবাহিত সবচেয়ে ভয়ানক রোগ। বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে এই ভাইরাস। বিশ্বময় জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা)।
৬. পানামা পেপার্স (তথ্যফাঁসের সবচেয়ে বড় ঘটনা হিসেবে খ্যাত ‘পানামা পেপার্স’। বিশ্বের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের অর্থ পাচারের বিষয়ে এক কোটি ১৫ লাখ নথি ফাঁস হয়। বিভিন্ন দেশের ধনী ও ক্ষমতাবান ব্যক্তি থেকে শুরু করে রাষ্ট্রপ্রধান পর্যন্ত কীভাবে কর ফাঁকি দিয়ে সম্পদ গোপন করেন এবং কীভাবে অর্থ পাচার করেন, তা উন্মোচিত হয় নথিগুলো ফাঁস হওয়ার পর)।
৭. নিস (১৪ জুলাই ফ্রান্সের দক্ষিণাঞ্চলের নিস শহরে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এক আততায়ী ট্রাক চালিয়ে ও গুলি করে মানুষ হত্যাযজ্ঞ চালায়। এতে অন্তত ৮৪ জন নিহত হয় এবং আহত হয় শতাধিক)।
৮. ব্রাসেলস (২২ মার্চ সন্ত্রাসী হামলায় রক্তাক্ত হয় বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস। ব্যস্ততম জাভেনতেম বিমানবন্দর ও ম্যালবিক রেলস্টেশনে সন্ত্রাসীদের বোমা বিস্ফোরণে অন্তত ৩৪ জন নিহত হয়, আহত হয়েছেন দুই শতাধিক)।
৯. ডালাস শুটিং (যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ডালাস শহরে পুলিশের গুলিতে দুই কৃষ্ণাঙ্গ ব্যক্তি নিহত হওয়ার প্রতিবাদে ৭ জুলাই বিক্ষোভ চলাকালে অজ্ঞাতনামা বন্দুকধারীদের ছোড়া গুলিতে পাঁচ পুলিশ নিহত হয়। আহত হয় ১১ পুলিশ)।
১০ কুমামোটো ভূমিকম্প (১৪ এপ্রিল দক্ষিণ জাপানে দফায় দফায় শক্তিশালী মাত্রার ভূমিকম্পের এক দিন পর আবারও দক্ষিণাঞ্চলীয় কুমামোটো শহরে শক্তিশালী মাত্রার দুটি ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭.১ ও ৭.৪। ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হয় দেশটিতে)।

২০১৬ সালে বিশ্বের বিভিন্ন দেশে থেকে গুগলে সবচেয়ে বেশি যে ১০টি প্রযুক্তি পণ্য খোঁজা হয়েছে, তা হচ্ছে:
১. আইফোন ৭
২. ফ্রিডম ২৫১
৩. আইফোন এসই
৪. আইফোন ৬এস
৫. গুগল পিক্সেল
৬. স্যামসাং গ্যালাক্সি এস৭
৭. আইফোন ৭ প্লাস
৮. নোট ৭
৯. নিনটেনডো সুইচ
১০. স্যামসাং জে৭

২০১৬ সালে গুগলে যে ১০টি সিনেমা বেশি খোঁজা হয়েছে, সেগুলো হচ্ছে:
১. ডেডপুল
২. সুইসাইড স্কোয়াড
৩. রেভেন্যান্ট
৪. ক্যাপ্টেন আমেরিকা সিভিল ওয়ার
৫. ব্যাটমান ভার্সেস সুপারম্যান
৬. ডক্টর স্ট্রেঞ্জ
৭. ফাইন্ডিং ডোরি
৮. জুটোপিয়া
৯. দ্য কনজিউরিং ২
১০. হ্যাকসো রিজ

২০১৬ সালে গুগল সার্চে শীর্ষ ১০ টিভি অনুষ্ঠান হচ্ছে:
১. স্ট্রেঞ্জ থিংস
২. ওয়েস্টওয়ার্ল্ড
৩. লুক কেজ
৪. গেম অব থ্রোনস
৫. ব্ল্যাক মিরর
৬. ফুলার হাউস
৭. দ্য ক্রাউন
৮. দ্য নাইট অব
৯. ডেসেনড্যান্টস অব দ্য সান
১০. সয় লুনা

২০১৬ সালে গুগল সার্চে শীর্ষ ১০ খেলার ইভেন্ট হচ্ছে:
১. রিও অলিম্পিক
২. ওয়ার্ল্ড সিরিজ
৩. ট্যুর ডি ফ্রান্স
৪. উইম্বলডন
৫. অস্ট্রেলিয়ান ওপেন
৬. ইকে ২০১৬
৭. টি-টোয়েন্টি বিশ্বকাপ
৮. কোপা আমেরিকা
৯. রয়্যাল রাম্বল
১০. রাইডার কাপ

তথ্যসূত্র : গুগল ট্রেন্ডস

Share

আরও খবর