১৬ মার্চ, ইন্টারন্যাশনাল ডেস্কঃ ভারতের গোয়া রাজ্যের বিধানসভায় আস্থা ভোটে জয়ী হয়েছেন মনোহর পারিকর।

আস্থা ভোটে পারিকর জয়ী হওয়ায় কংগ্রেস শিবিরে হতাশা দেখা দিয়েছে। একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে সরকার গঠন করতে পারল না তারা।

এ ছাড়া বিজেপির এই উত্থানে কংগ্রেসের কেন্দ্রীয় নেতৃত্বে বিশৃঙ্খলা দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বিপরীতে বিজেপির নেতৃত্ব আরো শক্তিশালী হচ্ছে।

মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়া পারিকরের বিরুদ্ধে কংগ্রেস সুপ্রিম কোর্টে অভিযোগ করলে আদালত বিধানসভায় আস্থা ভোট গ্রহণের নির্দেশ দেন। রাজ্য গভর্নর মৃদুলা সিনহাকে দেওয়া আদালতের নির্দেশ অনুযায়ী বৃহস্পতিবার বিধানসভায় আস্থা ভোট অনুষ্ঠিত হয়।

টাইমস অব ইন্ডিয়া অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

গোয়ার বিধানসভার মোট সদস্য ৪০ জন। সরকার গঠন করতে প্রয়োজন ২১ জন এমএলএর সমর্থন। বৃহস্পতিবারের আস্থা ভোটে মনোহর পারিকর পেয়েছেন ২২ ভোট।

গোয়ার বিধানসভা নির্বাচনে একক দল হিসেবে সবচেয়ে বেশি আসন পায় কংগ্রেস। তাদের ঝুলিতে যায় ১৭ আসন। মাত্র চারটি আসন দলে ভেড়াতে পারলে সরকার গঠন করতে পারত কংগ্রেস। কিন্তু তার আগেই বিজেপি স্থানীয় দলগুলো ও স্বতন্ত্র প্রার্থীদের সঙ্গে সমঝোতা করে সরকার গঠনের জন্য গভর্নরের কাছে অনুমতি চায়।

বিজেপির প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর মন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন। কংগ্রেসের বাইরে স্থানীয় দলগুলোর দাবি ছিল, পারিকর মুখ্যমন্ত্রীর দায়িত্ব নিলে তারা বিজেপির সঙ্গে যোগ দেবে। সে অনুযায়ী বিজেপির পার্লামেন্টারি বোর্ড পারিকরকে মুখ্যমন্ত্রী হিসেবে মনোনীত করে।

Share

আরও খবর