৩০ জানুয়ারি, স্পোর্টস ডেস্কঃ সোমবার পর্দা নামল প্রথম আইএসএসএফ ইন্টারন্যাশনাল সলিডারিটি আর্চারি চ্যাম্পিয়নশিপের। এদিন প্রতিযোগিতার শেষ দিনে ৯টি স্বর্ণের ফয়সালা হয়। তার মধ্যে বাংলাদেশ জিতেছে ৬টি স্বর্ণ।

৬টি স্বর্ণ, ১টি রৌপ্য ও ২টি ব্রোঞ্জ পদকসহ মোট ৯ পদক জিতে বাংলাদেশ দল পয়েন্ট তালিকায় শীর্ষে থেকে প্রতিযোগিতা শেষ করেছে। ১টি স্বর্ণ ও ২টি রৌপ্যসহ মোট ৩টি পদক জিতে দ্বিতীয় স্থান অর্জন করে মালয়েশিয়া। ১টি স্বর্ণ, ১টি রৌপ্য ও ২টি ব্রোঞ্জ জিতে তৃতীয় হয়েছে ইরাক। আর ১টি স্বর্ণ জিতে চতুর্থ হয়েছে সৌদি আরব। এ ছাড়া নেপাল ১টি রৌপ্য, ভূটান ৩টি রৌপ্য ও ১টি ব্রোঞ্জ এবং আজারবাইজান ১টি রৌপ্য ও ১টি ব্রোঞ্জ জিতেছে।

আজ সোমবার প্রতিযোগিতার শেষ দিনে মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে রিকার্ভ পুরুষ এককে সৌদি আরবের ফারেস আলোতাইবি ভূটানের নিমা ওয়াংদীকে ৬-৪ সেট পয়েন্টে ব্যবধানে পরাজিত করে স্বর্ণ জিতেন।

মহিলা এককে বাংলাদেশের মোসাম্মৎ হিরা মনি আজারবাইজানের রামোজানোভা ইয়ালাগুলকে ৬-৪ সেট পয়েন্টের ব্যবধানে পরাজিত করে স্বর্ণ জয় করেন। মহিলা দলগতভাবে বাংলাদেশ আর্চারি দল (শ্যামলী রায়, বিউটি রায় ও রাদিয়া আক্তার শাপলা), নেপাল আর্চারি দলকে ৬-২ সেটে পরাজিত করে স্বর্ণ জিতে।

পুরুষ দলগতভাবে বাংলাদেশ আর্চারি দল (মো. রুমান সানা, মো. সানোয়ার হোসেন ও মোহাম্মদ তামিমুল ইসলাম) ৬-২ সেটে ভূটানকে পরাজিত করে স্বর্ণ জয় করে। মিশ্র দলগত ইভেন্টে বাংলাদেশের মো. রুমান সানা ও বিউটি রায় ভূটান আর্চারি দলের কিনলি টি-সিরিং ও কারমাকে ৬-২ সেটে হারিয়ে স্বর্ণ জয় করে।

কম্পাউন্ড পুরুষ এককে মালয়েশিয়ার মোহাম্মদ ফিরদাউস বিন ইসা ১৪১-১৪০ স্কোরের ব্যবধানে একই দেশের নিক আহমদ ডেনিয়াল বিন মোহাম্মদ কামারুলজামানকে পরাজিত করে স্বর্ন জিতে নেন। মহিলা এককে ইরাকের ফাতিমাহ আল মাসহাদানী ১৩৫-১৩৩ স্কোরের ব্যবধানে বাংলাদেশের বন্যা আক্তারকে পরাজিত করে স্বর্ণ জিতেন। বাংলাদেশের বন্যা রৌপ্য জিতেন।

পুরুষ দলগত আর্চারিতে বাংলাদেশ আর্চারি দল (মো. আবুল কাশেম, মো. নাজমুল হুদা ও মো. মিলন মোল্লা) ২১৪-২০৭ স্কোরের ব্যবধানে মালয়েশিয়া আর্চারি দলকে পরাজিত করে স্বর্ণ জয় করে। কম্পাউন্ড মিশ্র দলগত ইভেন্টে বাংলাদেশের মো. আবুল কাশেম মামুন ও সুস্মিতা বনিক ইরাকের আল-দাঘমান এশাক ও ফাতিমাহ আল মাসহাদানীকে ১৪৯-১৪১ স্কোরের ব্যবধানে পরাজিত করে স্বর্ণ জিতে।

ফাইনাল শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপমন্ত্রী আরিফ খান জয়, এমপি। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামিক সলিডারিটি স্পোর্টস ফেডারেশনের জেনারেল ডিরেক্টর খালিদ বিন আল শায়েখ, চ্যাম্পিয়নশীপের টেকনিক্যাল ডিরেক্টর মেজর বাহার উদ্দিন বিন জামিল, ওয়ার্ল্ড আর্চারি এশিয়ার ভাইস প্রেসিডেন্ট ও ন্যাশনাল আর্চারি এসোসিয়েশন অব থাইল্যান্ডের প্রেসিডেন্ট সাংগুয়ান কোসাভিন্তা।

এ সময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশনের সভাপতি একেএম নূরুল ফজল বুলবুল, বাংলাদেশ আর্চারি ফেডারেশনের সহ-সভাপতি ও টুর্নামেন্ট কমিটির আহ্বায়ক এম শোয়েব চৌধুরী, সহ-সভাপতি মো. আনিসুর রহমান দিপু, ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দীন আহমেদ চপল, সহকারী সাধারণ সম্পাদক ও টুর্নামেন্ট কমিটির সদস্য সচিব রশিদুজ্জামান সেরনিয়াবাত, ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির সদস্যবৃন্দ, অন্যান্য ফেডারেশনের কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ আর্চারি ফেডারেশনের সভাপতি লে. জেনারেল মো. মইনুল ইসলাম, ওএসপি, বিজিবিএম, এডব্লিউসি, পিএসসি (এলপিআর)।

Share

আরও খবর