২৪ ফেব্রুয়ারী, অনলাইন ডেস্কঃ সৌর জগতের নিকটবর্তী একটি নক্ষত্রকে ঘিরে ঘূর্ণায়মান পৃথিবীর মতো আরও ৭ টি গ্রহের সন্ধান পেয়েছেন জ‌্যোতির্বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের নতুন এই আবিষ্কার বুধবার জার্নাল ন‌্যাচারে প্রকাশিত হয়। পাশাপাশি ওয়াশিংটনে নাসার সদরদপ্তরে সংবাদ সম্মেলনেও এই ঘোষণা দেওয়া হয়।

পৃথিবী থেকে ৪০ আলোকবর্ষ দূরের TRAPPIST-1d নামের নক্ষত্রটিকে ঘিরে গ্রহগুলোর সন্ধানকে বিরল হিসেবে দেখছেন বিজ্ঞানীরা। কারণ হিসেবে বলা হচ্ছে, গ্রহগুলো পৃথিবীর আকৃতির এবং সেগুলোর পৃষ্ঠে পানি থাকতে পারে। এর আবহাওয়া হতে পারে প্রাণের জন‌্য উপযুক্ত। যাদের মধ্যে তিনটির তাপমাত্রা ০-১০০ ডিগ্রি সেন্টিগ্রেডের মধ্যে।

গবেষণায় নেতৃত্ব দেওয়া বেলজিয়ামের লিজ বিশ্ববিদ‌্যালয়ের জ‌্যোতির্বিদ মাইকেল গালোন বলেন, এবারই প্রথমবারের মতো একই নক্ষত্র ঘিরে এ ধরণের এতগুলো গ্রহ পাওয়া গেছে।

কেমব্রিজ বিশ্ববিদ‌্যালয়ের জ‌্যোতির্বিজ্ঞানী আমাউরি ট্রিউড বলেন, আমি মনে করি, আর কোথাও প্রাণের অস্তিত্ব আছে কি না, তা খুঁজে বের করার ক্ষেত্রে আমরা অত‌্যন্ত গুরুত্বপূর্ণ একটি ধাপ এগিয়েছি। আমি মনে করি, এর আগে কখন আমাদের এমন কোনো গ্রহ আবিষ্কারের ছিল না, যেখানে প্রাণ আছে কি না তা খুঁজে দেখার মতো।

জানা যায়, যে TRAPPIST-1d নক্ষত্রটি ঘিরে ৭ গ্রহ ঘুরছে, তার ব্যাস সূর্যের মাত্র ৮ শতাংশ। অন্যদিকে নাসা’র স্পিত্জার স্পেস দূরবীক্ষণ যন্ত্রে ধরা পড়েছে, নক্ষত্রটির তুলনায় আকারে অনেকটাই বড় সদস্য গ্রহরা। নক্ষত্রটির আকার অনেকটা বৃহস্পতির কাছাকাছি। সূর্যের থেকে অনেকটা ছোট এবং ২০০ গুণ কম ঔজ্জ্বল।

Share

আরও খবর