১৭ জানুয়ারি, স্পোর্টস ডেস্কঃ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগকে (আইপিএল) না করে দিলেন ইংল্যান্ড ক্রিকেট দলের প্রতিভাবান ক্রিকেটার জোশেফ এডওয়ার্ড রুট। আইপিএলের দশম আসর মাঠে গড়াবে চলতি বছরের ৫ এপ্রিল থেকে। আর আইপিএলের এবারের নিলাম অনুষ্ঠিত হবে আগামী ৪ ফেব্রুয়ারি।

এর আগেই ভারতের সবচেয়ে বড় ঘরোয়া ক্রিকেটের এই আসরে রুটকে দলে পেতে বেশ কয়েকটি ফ্র্যাঞ্চাইজি তার সাথে যোগাযোগ করেন। কিন্তু এবারের আসরে খেলতে আপত্তি জানিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে সময়ের সেরা ব্যাটসম্যান জো রুট। মূলত পরিবার এবং সদ্যজাত পূত্র আলফ্রেড উইলিয়াম রুটকে সময় দিতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন ইংলিশ ব্যাটসম্যান।

মঙ্গলবার বিট্রিশ মিডিয়াকে দেওয়া এক স্বাক্ষাৎকারে জো রুট আইপিএল চলাকালীন ফাঁকা সময়ে তিনি পরিবার এবং ছেলেকে সময় দিতে চান। রুট বলেন, ‘আন্তর্জাতিক ক্রিকেট ক্যালেন্ডারে খেলার জন্য একটা উইন্ডো রয়েছে। আমাদের পরবর্তী সিডিউলের দিকে দেখুন! যেখানে, আমি অ্যাওয়ে সিরিজে দীর্ঘ সময়ের জন্য দেশের বাইরে যাচ্ছি। ফলে পরিবার থেকে অনেকদিন দূরেই থাকতে হবে। তাই আমি ঠিক করেছি আইপিএল চলাকালিন ফাঁকা সময়ে পরিবারকে সঙ্গ দিতে ও আলফ্রেডের বেড়ে ওঠার জন্য সেরা সুযোগ তৈরি করে দিতে।’

আইপিএলে খেলার ভালো দিক উল্লেখ করে রুট আরো বলেন, ‘আমি স্বীকার করছি, আইপিএল থেকে অনেক ভালো কিছু আসবে, অনেক অভিজ্ঞতা এবং আমি নিশ্চিত এটা আমার খেলার উন্নতিতে কাজে লাগবে। কিন্তু ওই সময়টাতে নিজ বাড়িতে থাকার দিকেই অগ্রাধিকার দিচ্ছি এবং আমি তা নিশ্চিত করতে চাই।’

২৬ বছর বয়সী জো রুটের আইপিএল প্রত্যাখ্যান এবারেই প্রথম নয়! গত আসরেও আইপিএল খেলতে অসম্মতি জানিয়েছিলেন রুট। সেবার সতীর্থ বেন স্টোকসের সাথে ইংল্যান্ড ক্রিকেট দলে মনোনিবেশ করার লক্ষ্যে এমন সিদ্ধান্ত নিয়েছিলেন ইংলিশ তারকা ক্রিকেটার।

এদিকে স্বাগতিকদের সাথে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলতে ভারতে অবস্থান করছে ইংল্যান্ড ক্রিকেট দল। প্রথম ম্যাচে ৩৫০ রান করেও স্বাগতিকদের কাছে হার মানে সফরকারীরা। অবশ্য রুট সেই ম্যাচে ৯৪ বলে ৪টি চার ও ১টি ছক্কায় ৭৮ রান করেছিলেন। কিন্তু ভারতের বিরাট কোহলি এবং কেদার যাদবের সেঞ্চুরিতে ৩ উইকেটে হার মানে ইংলিশরা। সিরিজে টিকে থাকার লড়াইয়ে আগামী ১৯ জানুয়ারি (বৃহস্পতিবার) কটকে স্বাগতিকদের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে মাঠে নামবে সফরকারীরা।

Share

আরও খবর