১৫ মার্চ, নিজস্ব প্রতিনিধিঃ গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পূর্ণাঙ্গ ইনস্টিটিউট করার দাবিতে টানা তৃতীয় দিনের মতো সড়ক অবরোধ করেছেন কলেজর ছাত্রীরা।

বুধবার দুপুর পৌনে ১২টা থেকে ক্যাম্পাসসংলগ্ন নীলক্ষেত মোড় এলাকার সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। এর ফলে ওই এলাকায় সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে।

আন্দোলনের সমন্বয়ক সাবরিন সুলতানা সুমি নূর বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের ধারাবাহিক আন্দোলন অব্যাহত থাকবে। যতদিন দাবি আদায় না হবে ততদিন ক্লাস-পরীক্ষায় কোনো শিক্ষার্থী অংশ নেবে না। এ ছাড়া আগামী ২৬ মার্চ পর্যন্ত আমাদের অবস্থান কর্মসূচি চলবে।

দাবি আদায়ে গত বছরের ২১শে সেপ্টেম্বর কলেজের অধ্যক্ষ, বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডিন, উপাচার্য ও শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করেন শিক্ষার্থীরা। এরপর ৪ অক্টোবর নীলক্ষেত মোড়ে টানা নয় ঘণ্টা অবরোধের পর শিক্ষামন্ত্রীর সঙ্গে পলাশীতে ব্যানবেইসে দেখা করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। গত ৯ মার্চ প্রথম বর্ষের শিক্ষার্থীরা পরীক্ষা বর্জন করেছে এবং অনির্দিষ্টকালের জন্য ছাত্র ধর্মঘট ডেকেছে। ওই কর্মসূচির অংশ হিসেবে নীলক্ষেত মোড় অবরোধ করেছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবি, গার্হস্থ্য অর্থনীতি কলেজটি প্রতিষ্ঠার পর থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত আছে। বেশ কয়েক বছর ধরেই কলেজটিকে ইনস্টিটিউট করার দাবিতে আন্দোলন করে আসছি আমরা। শিক্ষামন্ত্রী আমাদের দাবির বিষয় খতিয়ে দেখার জন্য শিক্ষাসচিবকে প্রধান করে একটি কমিটি গঠন করেন। এই কমিটিতে আন্দোলনে নেতৃত্বদানকারী শিক্ষার্থীরাও ছিল। ছয় মাস পার হয়ে গেলেও দুটি মিটিং ছাড়া এই কমিটি একটি রিপোর্টও পেশ করতে পারেনি। তারা সময় ক্ষেপণের মাধ্যমে আন্দোলনকে থামিয়ে দেওয়ার চেষ্টা করছে।

Share

আরও খবর