১২ নভেম্বর, অনলাইন ডেস্কঃ তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান হুঁশিয়ারি দিয়ে বলেছেন, তিনি ইসলামিক স্টেটের (আইএস) বন্দী যোদ্ধাদের মুক্তি দেবেন এবং তাদেরকে ইউরোপ পাঠিয়ে দেবেন। বিদেশি আইএস যোদ্ধাদের তুরস্ক থেকে ফেরত পাঠানোর নীতি গ্রহণের একদিন পর মঙ্গলবার তিনি এ হুমকি দিলেন।

এরদোয়ান বলেছেন, ‘যারা এই মুহূর্তে আইএসের বিপুল সংখ্যক সদস্যকে কারাগারে আটক রেখেছে এবং একই সময় সিরিয়ায় যারা আছে তাদের নিয়ন্ত্রণে করছে সেই তুরস্কের সঙ্গে আপনাদের অবস্থান পুর্নবিবেচনা করা উচিৎ।’

তিনি বলেন, ‘এই দরজাগুলো খুলে দেওয়া হবে এবং এই আইএস সদস্য, যাদেরকে আপানাদের কাছে পাঠানো শুরু হয়েছে তা অব্যাহত থাকবে। এরপর আপনারা নিজেরাই নিজেদের সমস্যা মোকাবেলা করতে পারবেন।’

তুরস্কের কারাগারে এক হাজার ২০০ বিদেশি আইএস যোদ্ধা আটক রয়েছে। এছাড়া সম্প্রতি সিরিয়ায় আটক হয়েছে ২৮৭ জন। এদের মধ্যে পশ্চিমা বন্দিদের নাগরিকত্ব বাতিল করেছে সেসব দেশের সরকার। এরা যাতে দেশে ফিরে যেতে না পারে সেজন্যই এই ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে তুরস্ক এসব বন্দিদের ফেরত নিতে সংশ্লিষ্ট দেশুগুলোর ওপর চাপ প্রয়োগ করছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইসমাইল কাটাকলি সোমবার জানিয়েছে, ইতোমধ্যে এক মার্কিনিকে ফেরতে পাঠানো হয়েছে। এছাড়া জার্মানি  সাত নাগরিককে ১৪ নভেম্বর ফেরত পাঠানো হবে। ফ্রান্স, ডেনমার্ক ও আয়ারল্যান্ডের বন্দিদেরও ফেরত পাঠানোর প্রক্রিয়া চলছে।

Share

আরও খবর