২৮ মার্চ, ইন্টারন্যাশনাল ডেস্কঃ অস্ট্রেলিয়া উপকূলীয় অঞ্চলে আঘাত করেছে শক্তিশালী সাইক্লোন ডেবি।

ঘণ্টায় ২৬৩ কিলোমিটার বেগে আঘাত হানা সাইক্লোনটি কুইন্সল্যান্ডের দিকে ধেয়ে আসছে। স্থানীয় সময় মঙ্গলবার দুপুর ২টার দিকে মূল ভূমিতে আঘাত করবে এ ঘূর্ণিঝড়।

ঘূর্ণিঝড়ের প্রচ-তা মাথায় রেখে এরই মধ্যে ২৫ হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। আঘাত হানা সাইক্লোন ডেবি ক্যাটাগরি চার তীব্রতার ঘূর্ণিঝড়। এই তীব্রতার ঘূর্ণিঝড়ে গাছ উপড়ে যেতে পারে এবং ঘরের চালা উড়ে যেতে পারে।

ডেবির প্রভাবে ইতোমধ্যে ২৩ হাজার বাড়ি বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে তিনটি বাড়ি। কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১১ সালের সাইক্লোন ইয়াসির পর এটি হবে এ অঞ্চলের সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড়।

অস্ট্রেলিয়ার আবহাওয়া ব্যুরো জানিয়েছে, সাইক্লোন ডেবি ইতোমধ্যে জনপ্রিয় পর্যটন দ্বীপ হুইটসানডেতে আঘাত করেছে। এটি ধ্বংসাত্মক শক্তিতে প্রবাহিত হচ্ছে।

কুইন্সল্যান্ড পুলিশের ডেপুটি কমিশনার স্টিভ গোলসচেউস্কি বলেছেন, ‘আমরা খবর পাচ্ছি, ঘরের চাপা উড়ে যেতে শুরু করেছে, এমন কি আমাদের তৈরি স্থাপনারও।’

ওই অঞ্চলের এক ব্যক্তি এই ঝড়ের তুলনা করতে গিয়ে বলেছেন, মনে হচ্ছে ‘মালবাহী ট্রেন ডান-বাম করতে করতে ধেয়ে আসছে।’

বিদ্যুৎ সরবরাহকারীরা জানিয়েছেন, আরো এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়তে পারে এবং কত সময়ে পরিস্থিতি স্বাভাবিক হবে, তার ঠিক নেই।

তবে ঐক্যবদ্ধভাবে পরিস্থিতি মোকাবিলার জন্য জনগণকে প্রস্তুত থাকতে বলেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল ও কুইন্সল্যান্ড প্রদেশের প্রধান অ্যানাস্টেসিয়া প্যালাসজুক।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।

Share

আরও খবর