২০ মার্চ, ইন্টারন্যাশনাল ডেস্কঃ অবৈধভাবে বসবাসকারীদের নিজ নিজ দেশে ফিরে যেতে অথবা সেদেশে বৈধ হওয়ার জন্য ৯০ দিনের সুযোগ দিয়েছে সৌদি আরব।

সৌদি প্রেস এজেন্সি রোববার এক খবরে জানিয়েছে, ক্রাউন প্রিন্স স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন নাইফ সৌদি আরবকে অবৈধ অভিবাসী-শ্রমিক মুক্ত করতে ‘ন্যাশন ফ্রি অব ভায়োলেটরস’ শীর্ষক এক প্রচারাভিযান শুরু করেছেন।

রিয়াদে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এক অনুষ্ঠানে সৌদি আরবে অবৈধভাবে অবস্থানকারীদের ৯০ দিনের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেন মোহাম্মাদ বিন নাইফ। ২৯ মার্চ থেকে এ ঘোষণা কার্যকর হবে।

সাধারণ ক্ষমার নির্দেশনায় বলা হয়েছে, অবৈধ অভিবাসী ও শ্রমিক এবং সীমান্ত আইন লঙ্ঘনকারীরা এই সুযোগ গ্রহণ করে বৈধ হওয়ার সুযোগ পাবে। কেউ চাইলে নিজ দেশে ফিরে যেতে পারে। অবৈধরা দেশে ফিরে গেলে তাদের জরিমানা ও দণ্ড মওকুফ করা হবে। তা ছাড়া দেশে ফিরতে সৌদি সরকার সব ধরনের সহযোগিতা করবে। অবৈধ শ্রমিকরা চাইলে দেশে ফিরে আবার বৈধভাবে সৌদি আরবে আসতে পারবে।

মোহাম্মাদ বিন নাইফ জানিয়েছেন, এই প্রচারাভিযান বাদশাহ সালমান অনুমোদন করেছেন। অবৈধ অভিবাসী ও শ্রমিক সংকট মীমাংসা করতে চান বাদশাহ। অবৈধ হয়ে পড়া লোকজন সাধারণ ক্ষমা পাবে এবং দণ্ডিতরা দণ্ড মওকুফের সুযোগ গ্রহণ করতে পারবে। তা ছাড়া এই সুযোগ গ্রহণ করতে অবৈধ অভিবাসীদের প্রতি আহ্বান জানিয়েছেন ক্রাউন প্রিন্স।

মোহাম্মদ বিন নাইফ আশা প্রকাশ করেন, এই প্রচারাভিযানের উদ্দেশ্য সফল করতে সবাই সহযোগিতা করবেন। সাধারণ ক্ষমার সময়ে যারা সৌদি আরব ছাড়তে চাইবে, তাদের সাহায্য করতে কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়েছেন তিনি।

‘ন্যাশন ফ্রি অব ভায়োলেটরস’ ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র ও শ্রম এবং সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের উপদেষ্টা যুবরাজ আবদুল আজিজ বিন সৌদ বিন নাইফ ও ড. আলী বিন নাসের আল-গাফিস। এ ছাড়া স্বরাষ্ট্র ও অর্থ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Share

আরও খবর