৯ মার্চ, অনলাইন ডেস্কঃ পড়ালেখা অসমাপ্ত রেখে বিশ্ববিদ্যালয় ছেড়ে দেওয়া বিশ্বের অন্যতম খ্যাতনামা ব্যক্তি মার্ক জাকারবার্গ। তবে অবশেষে তিনি বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি পাচ্ছেন।

ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী থাকাকালীন সময়ে তার প্রতিষ্ঠিত ফেসবুক নিয়ে নতুন কিছুর করার লক্ষে ২০০৪ সালে হার্ভার্ড ছেড়ে ক্যালিফোর্নিয়া চলে আসেন। এবং ফেসবুকের অফিস প্রতিষ্ঠা করেন। ফলে হার্ডার্ডের ডিগ্রি অর্জন হয়নি তার।

এ বছর হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি পেতে যাচ্ছেন তিনি। তবে ৩২ বছর বয়সী বিলিওনিয়ার ও ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ আবারো হার্ভার্ডের শিক্ষার্থী হয়েছেন, এটা ভাববেন না যেন। কেননা জাকারবার্গকে সম্মানসূচক ডিগ্রি দিতে যাচ্ছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।

আগামী ২৫ মে, এ বছর হার্ভার্ডে ভর্তি হওয়া শিক্ষার্থীদের প্রথম ক্লাসে সূচনা বক্তব্য রাখবেন প্রযুক্তি বিশ্বের আইকনে পরিণত হওয়া জাকারবার্গ। পাশাপাশি এদিন অর্জন করবেন হার্ভার্ডের সম্মানসূচক ডিগ্রি।

হার্ভার্ড প্রেসিডেন্ট ড্রিউ ফস্ট এক বিবৃতিতে বলেন, ‘ফেসবুকের মতো আধুনিক উদ্ভাবন বিশ্বব্যাপী মানুষকে একে অপরের সঙ্গে সংযুক্ত করতে যুগান্তকারী প্রভাব বিস্তারে সক্ষম হয়েছে। উদ্ভাবনী প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিশ্বকে বদলে দিতে কাজ করছেন জাকারবার্গ। পাশাপাশি তিনি বিজ্ঞান, শিক্ষা ও মানবসেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন।’

২০০৪ সালে হার্ভার্ডে পড়ালেখা অসমাপ্ত রাখা জাকারবার্গ প্রযুক্তি বিশ্বে গত ১৩ বছরে ফেসবুককে সবচেয়ে মূল্যবান, শক্তিশালী এবং প্রভাবশালী প্রতিষ্ঠানে পরিণত করেছেন।

তথ্যসূত্র: বিজনেস ইনসাইডার

Share

আরও খবর